মেয়েরা ছেলেদের তুলনায় বেশি সহানুভূতিশীল, অন্যের মনের ভাবনা বুঝতে পারেন তারা, তথ্য মিলল সমীক্ষায়

 


ODD বাংলা ডেস্ক: প্রতি মানুষের আবেগ কিংবা অনুভূতি আলাদা। এটি শারীরিক ও মানসিক দুটোই হতে পারে। আবেগ এমন একটি মানসিক অবস্থা যা স্বতস্ফূর্ত ভাবে অনুভব হয়। তবে, সকলের এই মানসিক অবস্থা সমান নয়। ইমোশন দিক দিয়ে প্রতিটি ব্যক্তির অনুভূতি ভিন্ন। কিন্তু, জানেন কি অন্যের অনুভূতি বোঝার ব্যাপারে মেয়েরা এগিয়ে আছে ছেলেদের থেকে। এমনই উঠে এল এক সমীক্ষায়।


কেউ অন্যের অনুভূতি বুঝতে পারেন তো কেউ পারেন না। কেউ সহানুভূতিশীল হন তো কেউ নন। এই প্রসঙ্গে সদ্য প্রকাশ পেয়েছে একটি রিপোর্ট। বেশ কিছুদিন ধরে একটি গবেষণা হয়। সেখানে উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য। জানা গিয়েছে, ছেলেদের থেকে মেয়েরা অন্যের অনুভূতি বেশি বুঝতে পারেন।


জানা যায়, ভারত সহ ৫৭টি দেশে হয়েছে সমীক্ষা। গবেষণায় দেখা গিয়েছে, রিডিং দ্য মাইন্ড ইন দ্য আইজ নামক একটি পরীক্ষা হয়। এই গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। গবেষণায় দেখা গিয়েছে, নারীরা পুরুষদের তুলনায় গড়ে বেশি নম্বর পেয়েছেন। এগিয়ে রয়েছেন মেয়েরা। এই পরীক্ষাটি ছিল, একজন ব্যক্তির আবেগ অপর জন কত সহজে বুঝতে পারে সে বিষয়ের ওপর। এই বিষয় সমীক্ষা করা হয়।


ইসরায়েল, ইতালি, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রিনবার্গ -সহ অন্যান্য দেশে প্রায় ৩০৫,৭০০ জনের বেশি অংশ নেন এই সমীক্ষায়। এক বিশেষ ভাবে পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রায় ৩৬টি ছবি দেখানো হয়। আর সেই ছবি দেখে তাদের অনুভূতি জানার চেষ্টা করা হয়। ১৬ বছর থেকে ৭০ বছর পর্যন্ত বিভিন্ন বয়সের ব্যক্তিরা এই পরীক্ষায় অংশ নিয়ে থাকেন। সকলের মানসিক অবস্থা সঠিক ভাবে পরীক্ষা করা হয়। দীর্ঘ পরীক্ষার পর ফল প্রকাশিত হয়েছে। আর এখানেউ জানা যায়, ছেলেদের তুলনায় মেয়েরা রয়েছেন এগিয়ে।


কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের একজন গবেষণা স্কলার ও গবেষণার প্রধান লেখন ডেভিড গ্রিনবার্গ এই সমীক্ষার সঙ্গে বিশেষ ভাবে জড়িতে আছে। তিনি বলেছেন, ‘আমাদের গবেষণা থেকে জানা যায় পুরুষদের তুলনায় মহিলারা বেশি সহানুভূতিশীল।’ তিনি আরও বলেন, আত্মবিশ্বাসের সঙ্গে তারা এমন দাবি করতে পারে। সে অনুসারে, এগিয়ে রয়েছেন মেয়েরা। অন্যের অনুভূতি তারা সহজে বুঝতে পারেন। এমনই উঠে এল সমীক্ষায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.