এই ৪ স্বভাবই ব্যক্তির পতনের কারণ, জানাচ্ছে গরুড় পুরাণ



ODD বাংলা ডেস্ক: সনাতন ধর্মে ১৮টি মহাপুরাণের উল্লেখ পাওয়া যায়। এর মধ্যে অন্যতম হল গরুড় পুরাণ। ধর্ম শাস্ত্র অনুযায়ী ব্যক্তির মৃত্যুর পর এই পুরাণ পাঠ করা হয়ে থাকে। প্রচলিত বিশ্বাস অনুযায়ী ব্যক্তির মৃত্যুর পর তাঁদের আত্মা ১৩ দিন পর্যন্ত সেই বাড়িতেই থাকে। সেই আত্মার উদ্দেশেই মৃত্যুর পর বাড়িতে গরুড় পুরাণ পাঠ করা হয়। এর প্রভাবে সেই আত্মা মোক্ষ লাভের পথে অগ্রসর হয়। তবে ব্যক্তির মৃত্যুর আগেও এই পুরাণ পাঠ করা হয়।


গরুড় পুরাণ অনুযায়ী ব্যক্তির কিছু অভ্যাস তাঁর পতনের কারণ। এই সমস্ত অভ্যাস সময় থাকতে ছাড়তে না-পারলে ব্যক্তি দারিদ্রের দিকে এগিয়ে যায়। এর পর খুব শীঘ্র রাজা থেকে পথের ভিখারিতে পরিণত হয়। তবে গরুড় পুরাণে যে কথা বলা হয়েছে, তা মেনে চললে ব্যক্তির জীবনে আনন্দের আগমন ঘটে। কোন কোন ব্যক্তিকে ধ্বংস করে দেয়, জেনে নেওয়া যাক।


অহংকার


গরুড় পুরাণ অনুযায়ী কখনও কোনও কারণে অহংকার করতে নেই। অহংকার বুদ্ধি ভ্রষ্ট করে দেয়। এমন ব্যক্তি সমাজবিমুখ হয়ে পড়ে। অহংকারী ব্যক্তি কারও সঙ্গে সহমতি পোষণ করে না। বর্তমানে প্রতিটি ব্যক্তি অর্থ, সম্পত্তি, বাড়ি, দামী জিনিস, গাড়ির জন্য অহংকার বোধ করে। ব্যক্তি নিজের ছোটখাটো বিষয়ের কারণেও অহংকারী হয়ে পড়ে। গরুড় পুরাণ অনুযায়ী ব্যক্তির মনে অহংকারের অনুভূতি যত বাড়তে থাকে, তাঁদের পতনের গতিও তত দ্রুত হয়।


লোভ


লোভ একটি বদঅভ্যাস। এই লোভ ব্যক্তিকে নীচু করতে শুরু করে। এমনকি সুখী জীবন নষ্টের অন্যতম প্রধান কারণ হল লোভ। লোভী ব্যক্তি পরিশ্রম করতে চায় না। এর পরিবর্তে ভুল পথে হেঁটে লক্ষ্য সাধনের চেষ্টা করে। এমন লোভী ব্যক্তি জীবনে কখনও সুখে থাকতে পারে না।


অসহায়কে শোষণ করা


গরুড় পুরাণ অনুযায়ী জীবনে কখনও কোনও অসহায় ও দরিদ্র ব্যক্তিকে শোষণ করা উচিত নয়। পুরাণ অনুযায়ী এমন ব্যক্তির বাড়িতে কখনও লক্ষ্মীর বাস হয় না।


নোংরা পোশাক পরা


গরুড় পুরাণে পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় পরার ওপর জোর দেওয়া হয়েছে। তবে অনেকে নোংরা, ময়লা পোশাক পরে নেন। এই পুরাণ অনুযায়ী যে জাতক নোংরা পোশাক পরেন, স্নান করেন না, নখ নোংরা রাখেন, তাঁদের লক্ষ্মীর রোষের মুখে পড়তে হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.