বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ভেষজ উপাদান, দূর হবে শীতের মরশুমের যাবতীয় সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: শীতের মরশুমে লেগে থাকে একের পর এক সমস্যা। এই সময় বাচ্চারা ভুগে থাকে নানান জটিলতায়। সর্দি, কাশি, শ্বাস নিতে সমস্যা কিংবা বুকে সর্দি মজার মতো সমস্যা লেগেই থাকে। বাচ্চাদের নিয়ে গোটা শীত জুড়ে চিন্তায় থাকেন সব মা-বাবারা। এই সময় বাচ্চাকে সুস্থ রাখতে বিশেষ নজর দিন খাদ্যাতালিকায়। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি বিশেষ উপাদান। ভেষজ উপাদানের গুণে শরীর থাকবে সুস্থ। দূর হবে যাবতীয় রোগ। শীতের মরশুমে বাচ্চার শরীর সুস্থ রাখতে তার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ভেষজ উপাদান। দেখে নিন কী কী।


নিমপাতা- বাচ্চাকে রোজ নিমপাতা খাওয়ান। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান আছে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে যে কোনও শারীরিক সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। রোজ বাচ্চাকে নিমপাতা খাওয়ান। এই খাবার বাচ্চার শরীর রাখবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


আদা- বাচ্চাকে আদা খাওয়াতে পারেন। এতেও রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। এটি খেলে মরশুমি সমস্যা দূর হয়। বাচ্চারা এই সময় গলার সংক্রমণে ভুগতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাচ্চাকে আদা দিয়ে শরবত বানিয়ে খাওয়ান। তেমনই আদা কুচি করে খাওয়াতে কারণ। গলার সংক্রমণ থাকলে এটি খাওয়ানো উপকারী।


আমলকি- ছোট ছোট টুকরো করে আমলকি কেটে বাচ্চাকে খাওয়ান। এতে আছে ভিটামিন সি, আছে অ্যান্টি অক্সিডেন্ট, বিটা ক্যারোটিনের মতো উপাদান। বাচ্চার শরীর সুস্থ রাখতে বাচ্চাকে খাওয়াতে পারেন আমলকি। বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এর গুণে। তেমনই যে কোনও মরশুমি রোগ থেকে দূরে থাকবে।


এরই সঙ্গে বাচ্চা কোনও রকম শারীরিক জটিলতায় আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নিন। সেই সঙ্গে গোটা শীতের মরশুম জুড়ে বাচ্চাকে পুষ্টিকর খাবার খাওয়ান। বাচ্চার শরীর সুস্থ রাখতে সোয়াটার ও টুপি পরিয়ে তবেই বাড়ির বাইরে বের করবেন। এই সময় চারিদিকে ঠান্ডা হাওয়া চলতে থাকে। সে কারণে হট করে ঠান্ডা লেগে যেতে পারে। তেমনই বাচ্চার শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত জল খাওয়ান। এই সময় অধিকাংশ বাচ্চা ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। সেই সঙ্গে বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ভেষজ উপাদান, দূর হবে শীতের মরশুমের যাবতীয় সমস্যা।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.