চুলে রং করার পর ঠিক এভাবে যত্ন নিন



 ODD বাংলা ডেস্ক: যারা হেয়ারস্টাইল নিয়ে খুব সচেতন, তাদের উচিত কিছু নিয়ম মেনে চলা। যেমন- চুলের যত্ন নেন, পাশাপাশি তাদের প্রতিটি হেয়ারস্টাইলও হয় দেখার মতো। যেমন হেয়ার কাটকেও তারা গুরুত্ব দেন, একইভাবে হেয়ার কালার নিয়েও কিন্তু যথেষ্ট সচেতন তারা।

বেশ কয়েক বছর ধরেই কিন্তু বিউটি ওয়ার্লডে এই হেয়ার হাইলাইট বেশ ট্রেন্ড করছে। হাইলাইট করার পাশাপাশি সম্পূর্ণ চুলে রং করার বিষয়টিও কিন্তু একইভাবে গুরুত্ব পেয়েছে। অনেকেই হেয়ার হাইলাইট করছেন। সোনালি, ব্রাউন, বার্গেন্ডির মতো রঙেও হাইলাইট করেন।


চুলের রং হতে পারে নীল, লাল সবুজের মতো রংও অনেকে চুলে লাগিয়ে থাকেন। তবে চুলে রং করলেই শুধু হবে না। রং করা চুলের যত্নও নিতে হবে। নাহলে সেই রংও বেশিদিন টিকবে না। আবার, চুলের বারোটা বাজতেও খুব বেশি সময় লাগবে না। তাই জেনে নিন, রং করা চুলের যত্ন কীভাবে নেবেন।


মনে রাখতে হবে, চুলে রং করার পরে অন্তত ৭২ ঘণ্টা অপেক্ষা করতেই হবে। রং করার পরেই কিন্তু শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন না। কারণ, রং করার সময়ে চুলে যে রাসায়নিক ব্যবহার করা হয়, তার ফলে চুলের কিউটিকল খুলে যায়। সহজেই ক্ষতি হতে পারে। তাই অন্তত ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে। এরপর শ্যাম্পু করুন। ৭২ ঘণ্টার আগে শ্যাম্পু করবেন না। এতে চুল ভালো থাকবে।


সব ধরনের শ্যাম্পু রং করা চুলে ব্যবহার করা উচিত নয়। আপনিও যদি চুলে রং করিয়ে থাকেন, তবে বিশেষ ফর্মুলেটেড শ্যাম্পু ব্যবহার করুন। নাহলে আপনার চুলের বারোটা বাজতেই পারে। প্রতিবার ধোয়ার পরে চুলের রং খুব তাড়াতাড়ি ফেড হয়ে যেতে পারে।


অনেক কালার প্রোটেক্টেড শ্যাম্পু কিনতে পাওয়া যায়। সেটি ব্যবহার করুন। এটি আপনার চুলের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। আপনার চুলের রংও ঠিক রাখে। যাতে তা তাড়াতাড়ি উঠে না যায়।


চুলে রং করার পরে কিন্তু তা রুক্ষ হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। এতে চুলেরও যেমন ক্ষতি হয় আবার রং করা চুল পড়েও যেতে পারে। এখন শীতকাল, তাই চুল এমনিই রুক্ষ থাকে। এই কথা মাথায় রাখুন। সাধারণ সময়ে যদি সপ্তাহে ৩ দিন শ্যাম্পু করেন, চুলে রং করার পরে অন্তত ২ দিন শ্য়াম্পু করুন। যত কম শ্যাম্পু করবেন, তত বেশিদিন আপনার চুলে রং থাকবে। এতে চুলও ভালো থাকবে। সহজেই রুক্ষ হয়ে যাবে না।


শ্যাম্পু করার সময়ে যদি সেই অংশের চুল আলাদা রাখতে পারেন, বেশ ভালো হয়। স্ক্যাল্পে শ্যাম্পু লাগিয়ে স্ক্রাব করে নিন। শ্য়াম্পু করার পর চুল ধুয়ে ফেলুন।


তারপর কন্ডিশনার লাগিয়ে নিন। রং করার পর চুল কিন্তু এমনিই রুক্ষ হয়ে যায়, তাই শ্যাম্পু করার পর কখনও কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এতে আপনার চুলের উপর যেমন একটি সুরক্ষা স্তর তৈরি হয়। আবার চুল সহজেই রুক্ষ হয়ে যায় না। রং করা চুল ভালো থাকে।


চুল শুকনো করার জন্য যেমন হেয়ার ড্রায়ার ব্যবহার করেন, অনেক সময়ে আমরা হেয়ার কার্লার বা স্ট্রেট আয়রনও ব্যবহার করে থাকি। তবে চুলে রং করার পরে এইসব হেয়ার টুলের ব্যবহার কমিয়েই ফেলা উচিত। কারণ, অতিরিকত গরম আপনার চুলের জন্য ক্ষতিকারক হতে পারে। চুলকে আরও রুক্ষ-শুষ্ক করে তুলতে পারে। ফলে চুল ঝরে যাওয়ার সম্ভাবনাও থাকে। হিট প্রোটেকশন সিরাম ব্যবহার করে কখনও কখনও আপনি হেয়ার টুল ব্যবহার করতে পারেন।


মনে রাখবেন, চুলের যত্ন নিলেই কিন্তু একমাত্র ভালো হেয়ারস্টাইল করা সম্ভব। তাই সেদিকেও খেয়াল রাখবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.