যারা বেশি জল পান করেন সাবধান, দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যাও

 


ODD বাংলা ডেস্ক: আপনি যখন অত্যধিক জল পান করেন, তখন আপনি জলের বিষক্রিয়া, নেশা বা মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত করতে পারেন। তাই প্রয়োজন অনুযায়ী জল পান করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বলা হয়ে থাকে যে কোনও কিছু অতিরিক্ত ভালো হয় না অতিরিক্ত জল পান করলেও হতে পারে সমস্যা। সাম্প্রতিক গবেষণা থেকেও তেমন কিছু উঠে এসেছে। জল জীবন দেয় এবং সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। কিন্তু অতিরিক্ত জল পানের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানেন কি?


আপনি যখন অত্যধিক জল পান করেন, তখন আপনি জলের বিষক্রিয়া, নেশা বা মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত করতে পারেন। এটি ঘটে যখন কোষগুলিতে খুব বেশি জল থাকে, যার ফলে সেগুলি ফুলে যায়। যখন মস্তিষ্কের কোষগুলি ফুলে যায়, তখন তারা চাপ তৈরি করে। আপনি বিভ্রান্তি, তন্দ্রা এবং মাথাব্যথার মতো জিনিসগুলি অনুভব করতে শুরু করতে পারেন। এই চাপ বাড়লে উচ্চ রক্তচাপ এবং হৃদস্পন্দন কম হওয়ার মতো রোগ হতে পারে।


সোডিয়াম ইলেক্ট্রোলাইট ওভারহাইড্রেশন দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়, যা হাইপোনাট্রেমিয়া নামক একটি অবস্থার দিকে পরিচালিত করে। সোডিয়াম একটি গুরুত্বপূর্ণ উপাদান যা কোষের ভিতরে এবং বাইরের তরলগুলির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরে অতিরিক্ত জলর কারণে এর মাত্রা কমে গেলে কোষের অভ্যন্তরে তরল পৌঁছে যায়। কোষগুলি তখন ফুলে যায়, যা আপনাকে খিঁচুনি, কোমা বা এমনকি মৃত্যুর ঝুঁকিতে ফেলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.