পেনিসের মত মাথা পুতিনের, ইচ্ছে হলে ছুঁড়তে পারো ডিমও!

ODD বাংলা ডেস্ক: ইউক্রেন যুদ্ধের প্রতিবাদ। ইংল্যান্ডের গ্রামে বসল ভ্লাদিমির পুতিনের মূর্তি। যার মাথাটা পেনিস বা পুরুষাঙ্গ সদৃশ। সেই মূর্তির সামনে বোর্ডে লেখা 'বেলেন্ড অফ দ্যা ইয়ার।' ইংরেজিতে একটি অশ্লীল বা গালিগালাজ সূচক শব্দ হল 'বেলেন্ড'। যার মানে একজন বিরক্তিকর বা বোকা মানুষ। এখানেই শেষ নয়। মূর্তির সামনে রাখা রয়েছে ডিমের পেটি। যাতে পথচারীরা ওই ডিমের পেটি থেকে ডিম তুলে মূর্তিকে উদ্দেশ করে ছুঁড়ে মারতে পারে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আক্রমণের ১০ মাস হয়ে গিয়েছে। এখনও চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে। যুদ্ধের ফলে একদিকে যেমন প্রচুর প্রাণহানি হয়েছে, তেমনই ক্ষয়ক্ষতির অংকও বিশাল। মূর্তি তৈরির পিছনে কারণ ব্যাখ্যা করতে গিয়ে তাই সংঠকরা বলছেন, তাঁদের এমন একজন কাউকে দরকার ছিল, যাকে এই 'বেলেন্ড অফ দ্যা ইয়ার' খেতাবটি দেওয়া যায়। সেক্ষেত্রে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চেয়ে ভালো কোনও নাম হতে পারে না! কারণ, পুতিন হচ্ছে গোটা বছরের জন্য সার্বজনীন 'বেলেন্ড'!

সংগঠকরা আরও জানিয়েছেন, তারা এই মূর্তি বিক্রিরও পরিকল্পনা করেছেন। মূর্তি বিক্রি করে যে টাকা উঠবে, তা দিয়ে তাঁরা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনবাসীদের সাহায্য করবেন। প্রসঙ্গত, হামলা শুরুর আগে রাশিয়া স্পষ্ট করে বলেছিল, ইউক্রেনের ন্যাটোতে যোগদান তাদের কাছে গ্রহণযোগ্য নয়। তবে সেটার জন্যই এই আক্রমণ কিনা, সেটা অবশ্য স্পষ্ট করে বলেনি তারা। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে অনুমান তেমনই ছিল। পরে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান তথা রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ স্পষ্ট বলেন, ইউক্রেন সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আকাঙ্ক্ষা পরিত্যাগের কথা আনুষ্ঠানিক ঘোষণা করলেও, তাদের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করবে না রাশিয়া।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.