দুধ খাওয়ার আগে যে ৫ খাবারকে ‘না’ বলুন

ODD বাংলা ডেস্ক: দুধের অনেক উপকারিতা রয়েছে। কিন্তু এর সঙ্গে যদি ভুল খাবার খাওয়া হয়, তাহলে তা ঝামেলার কারণ হতে পারে। এমনকী শরীরের নানা ক্ষতিও হতে পারে এর ফলে।
তাই দুধ খেলে তার আশপাশের সময়ে কয়েকটি খাবার এড়িয়ে চলুন।

কলা: দুধের সঙ্গে খাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় ফলই হল কলা। অথচ এই কলা কিন্তু দুধের সঙ্গে মেশানো হলে, তাতে পেটের সমস্যা হতে পারে। এগুলো নিয়মিত সেবন করলে হজমের সমস্যা বাড়তে পারে। 

লেবু জাতীয় ফল: দুধে লেবু যোগ করলে, এটি দই হয়ে যায়। দুধে টক যে কোনও কিছু মেশানো হলে, তা আপনার পেটকে প্রভাবিত করে। এটি আপনার পেটে অ্যাসিডিক প্রতিক্রিয়া সৃষ্টি করে। ফলে পেটের ভিতরের দেওয়ালের ক্ষতি হয়। তাছাড়া হজমের সমস্যাও হয়। 

লবণ: আপনি যদি দুধ দেওয়া কফি খান, আর তার সঙ্গে নোনতা বিস্কুট খান— তবে এটি ভুল করবেন। দুধ আর নুন একেবারেই একসঙ্গে যায় না। এতে অম্বল হতে পারে। পেটের সমস্যাও হতে পারে। তাই এটি এড়িয়ে চলাই ভালো। 

মাছ: এতে অ্যালার্জি বা চর্মরোগের সমস্যা হতে পারে। একটি ত্বকে অনেক সময়েই প্রদাহজনক প্রতিক্রিয়া হতে পারে। এটি সবচেয়ে ক্ষতিকারক যৌগগুলোর মধ্যে একটি। দুধের সঙ্গে মাছ খাওয়া সম্পূর্ণ বর্জন করা উচিত। 

গুড়: গুড় এবং দুধের আলাদা বৈশিষ্ট্য রয়েছে। যেহেতু তাদের সম্পূর্ণ বিপরীত গুণ রয়েছে, তাই এগুলো এক সঙ্গে খাওয়া অনুচিত বলে বিবেচিত হয়। তাই দুধ চায়ে গুড় দিয়ে না খাওয়াই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.