বড়দিনে কেন ঝোলানো হয় মোজা? সাজানো হয় ক্রিসমাস ট্রি?? জেনে নিন...

 


ODD বাংলা ডেস্ক: প্রায় গোটা বিশ্বজুড়ে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। আর কদিন পরেই পালিত হবে বড়দিন। ক্রিশ্চান সম্প্রদায় ছাড়াও অন্যান্যদের মধ্যেও ছড়িয়ে পড়েছে ক্রিসমাসের আনন্দ। এই দিনটিতে যিশু খৃস্টের জন্মদিন হিসেবে পালন করা হয়। বড়দিন মানেই নানা স্বাদের কেক, ক্রিসমাস ক্যারল, ঘণ্টার টুংটাং আওয়াজ এবং জানালায় মোজা ঝুলিয়ে সান্টা ক্লজের অপেক্ষা করা। সান্টা ক্লজ ভালোবাসা ও একতার বার্তা দেয়। ক্রিশ্চান ধর্মাবলম্বীরা এদিন চার্চে গিয়ে প্রার্থনা করেন। বড়দিনের সঙ্গে জড়িয়ে আছে নানা প্রথা। জেনে নেওয়া যাক এই সব প্রথা সম্পর্কে।


জানালায় মোজা ঝোলানো


প্রচলিত কাহিনি অনুসারে একবার এক গরীব মানুষের তিনটি মেয়ে ছিল। কিন্তু এই মেয়েদের বিয়ে দেওয়ার মতো আর্থিক সঙ্গতি ছিল না ওই ব্যক্তির। বড়দিনের রাতে তাঁকে সাহায্য করার জন্য নাকি সেন্ট নিকোলাস এক ব্যগ সোনা তাঁর বাড়ির চিমনির মধ্যে দিয়ে ফেলে দেন। সেই ব্যাগ ভর্তি সোনা চিমনির কাছে ঝুলিয়ে রাখা মোজার মধ্যে গিয়ে পড়ে। সেই থেকেই মানুষ বড়দিনের রাতে মোজা ঝুলিয়ে রাখেন। মনে করা হয়, ওই মোজায় খুশি আর আনন্দ ভরে দিয়ে যান সান্টা।


ক্রিসমাস বেল


ক্রিসমাস ট্রি নানা কিছু দিয়ে সাজানো হয়ে থাকে। তার মধ্য অন্যতম হল বেল। ছোট ছোট ঘণ্টা ঝুলিয়ে দেওয়া ক্রিসমাস ট্রি থেকে। মনে করা হয় এই ঘণ্টার মিষ্টি আওয়াজে ঘর থেকে নেগেটিভ এনার্জি দূর হয়ে যায়।


কেক


হিন্দুধর্মাবলম্বীদের পুজোয় যেমন মিষ্টি বিতরণ করা হয়, তেমনই বড়দিন মানেই হল কেক। এদিন অন্যদের কেক খাইয়ে খুশি ভাগ করে নেওয়া হয়। মনের দুঃখ ও অবসাদ কেকের মিষ্টি স্বাদে দূর হয়ে যায় বলে মনে করা হয়।


মোমবাতি


হিন্দু দেবদেবীর পুজোয় যেমন প্রদীপ জ্বালানো হয়ে থাকে, তেমনই বড়দিন পালন মোমবাতি মাস্ট। মোমবাতির আলোয় যেমন যিশু খৃস্টের জন্মদিন পালন করা হয়, তেমনই মোমবাতির নরম আলোয় দুঃখ যন্ত্রণা দূর হয়ে বলে মনে করা হয়।


উপহার


ক্রিসমাসে কাছের মানুষদের উপহার দেওয়ার রীতিও প্রচলিত আছে। এছাড়া এদিন দরিদ্র মানুষদের জামা কাপড় ও মিষ্টি উপহার দেওয়া হয়ে থাকে।


ক্রিসমাস ট্রি


ক্রিসমাস ট্রি ছাড়া বড়দিন উদযাপন অসম্পূর্ণ। ক্রিসমাস ট্রি সৌভাগ্য ও সমৃদ্ধির প্রতীক বলে মনে করা হয়। ঘরে ক্রিসমাস ট্রি রাখল তা নেগেটিভ এনার্জিকে দূরে করে বলেও প্রচলিত বিশ্বাস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.