শরীরের উপরের অংশে এই ধরনের লক্ষণ দেখা গেলে উপেক্ষা করবেন না, এটি ক্যান্সারের চতুর্থ পর্যায়ের লক্ষণ হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই ক্যান্সারের নাম শুনলেই সম্পূর্ণ ঘাবড়ে যান। অনেকেই মনে করেন ক্যান্সারের কোনও চিকিৎসা নেই। আসুন আমরা আপনাকে বলি যে, বেশিরভাগ ক্যান্সারই সময় মতো শনাক্ত করা গেলে চিকিত্সা করা যেতে পারে। যারা এটিকে হালকাভাবে নেন তাদের জন্য ক্যান্সার মারাত্মক হয়ে ওঠে। ৭ হাজারের বেশি রোগীর ওপর গবেষণার পর গবেষকরা জানিয়েছেন, ক্যান্সারের চতুর্থ ধাপে তিন ধরনের উপসর্গ একটানা দেখা দেয়। এই গবেষণাটি ২০২০ সালে মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত হয়েছিল। এই গবেষণায় দেখা গেছে, ৮০ শতাংশ মানুষের মধ্যে তিনটি উপসর্গ মিল ছিল।


ক্যান্সারের চতুর্থ ধাপে এই তিনটি উপসর্গ কি?


১) যখনই একজন ব্যক্তি ক্যান্সারের শেষ পর্যায়ে থাকে। তখন তার গলায় পিণ্ড হয় এবং মাঝে মাঝে তা বাড়তে থাকে। একই ভাবে শেষ পর্যায়ের রোগীদের বুকে ব্যথা থাকে। এর পাশাপাশি তিনি কোমরে ব্যথার অভিযোগও করেন।


২) এই লক্ষণগুলি সাধারণত ক্যান্সারের সাথে যুক্ত যে কোনও রোগীর মধ্যে স্পষ্টভাবে দৃশ্যমান হয়। তাদের শরীরের বিভিন্ন অংশে গলদ রয়েছে। এর ফলে এই মানুষগুলো খুব দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। কোনও কোনও রোগীর ওজন দ্রুত কমতে থাকে আবার কোনও কোনও রোগীর ওজন দ্রুত বাড়তে থাকে। তাদের কাশি বা শ্বাস নিতেও অসুবিধা হয়। খাবার খাওয়ার সময় কিছু গিলতেও তাদের অসুবিধা হয়।


৩) স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ৬০ বছরের বেশি বয়সীদের মধ্যে এর ঝুঁকি বেশি। তবে এটি যে কোনও বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে। চতুর্থ পর্যায়ে পৌঁছানোর পর রোগীর বেঁচে থাকার সম্ভাবনা অনেকটাই কমে যায়। সেজন্য আপনার নিয়মিত পরীক্ষা করা জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.