জন্মান্তর কি সত্যিই আছে? কেন ফিরে আসে আত্মা?? জানুন বেদে কী বলেছে

 


ODD বাংলা ডেস্ক: মানুষের জীবনে জন্ম ও মৃত্যু হল পরম সত্য। যাঁর জন্ম হয়েছে, তাঁর মৃত্যু হবেই। শুধু মানুষ নয়, মৃত্যু নিশ্চিত সমস্ত প্রাণীকূলেরই। হিন্দুধর্মে জন্মাতরের তত্ত্বে বিশ্বাস করা হয়। অর্থাত্‍ মৃত্যুর পর আত্মা আবার দেহ ধারণ করে এই পৃথিবীতে ফিরে আসে। কিন্তু এই বিষয়টি নিয়ে রহস্য ও ধোঁয়াশা চিরকালীন। মানুষের মনে বারবার এই প্রশ্ন দেখা দিয়েছে যে সত্যিই কি জন্মান্তর আছে? সত্যিই কি মৃত্যুর পর আবার দেহ ধারণ করে ফিরে আসে আত্মা? জেনে নেওয়া যাক এই বিষয়ে বেদ ও পুরাণ কী বলা হয়েছে।


বেদে জন্মান্তর তত্ত্ব


* যর্জুবেদে জন্মান্তরের প্রসঙ্গটি বিস্তারিত ভাবে আলোচনা করা আছে।


* উপনিষদে বলা হয়েছে যে এক মুহূর্তেরও কম সময়ে অথবা সর্বোচ্চ ৩০ সেকেন্ডের মধ্যে আত্মা একটি দেহ ত্যাগ করে অন্য দেহে প্রবেশ করে।


* গরুঢ় পুরাণ অনুসারে ৩ দিন, ১৩ দিন, একটি মাসের এক চতুর্থাংশ অথবা গোটা একটা বছর - এই সময়ের মধ্যে আত্মা আবার নতুন দেহ ধারণ করে। যে আত্মা আবার দেহ ধারণ করে না, সেই আত্মা হয় পিতৃলোক, আর নয়তো স্বর্গলোকে চলে যায়। আর নয়তো তাঁরা উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়ায়।


যে সব কারণে আবার জন্ম নেয় আত্মা


* যদি মৃত্যুর আগে পর্যন্ত কারোর উপর রাগ থাকে এবং মৃত্যুর সময়েও তাঁকে ক্ষমা করতে না পারেন, তাহলে সেই আত্মা প্রতিশোধ নিতে আবার জন্ম নেয়।


* দুর্ঘটনা বা অন্য কোনও কারণে সময়ের আগে মৃত্যু হলে সেই আত্মার জাগতিক আশা আকাঙ্খা পূর্ণ হয় না। এই ধরনের আত্মারা নিজেদের অতৃপ্ত কামনা পূরণ করতে আবার জন্ম নেয়।


* যে ব্যক্তি জীবদ্দশায় অনেক পাপ ও অপকর্ম করেছে, সেই আত্মার সহজে মুক্তি হয় না। এই ধরনের আত্মা পৃথিবীর দুঃখ কষ্ট ভোগ করতে বারবার ফিরে ফিরে আসে।


* যে ব্যক্তি জীবদ্দশায় অনেক পূণ্য করেছেন, তিনিও মৃত্যুর পর অনেক সময় আবার ফিরে আসেন। আগের জন্মের পূণ্যফল ভোগ করতে এই জন্মে আনন্দে জীবন কাটাতে ফিরে আসে সেই আত্মা।


* যদি কোনও ব্যক্তি নিজের কোনও সাধনা অপূর্ণ রেখে মারা যান, তখন সেই সাধনা সম্পূর্ণ করতে তাঁর আত্মা আবার দেহ ধারণ করে ফিরে আসে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.