শরীর সুস্থ থাকার সঙ্গে বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, সকল সমস্যা দূর হবে তুলসী পাতার গুণে

 


ODD বাংলা ডেস্ক: শীতের মরশুমে লেগে থাকে একের পর এক শারীরিক জটিলতা। সর্দি, কাশি থেকে শুরু করে গলার সমস্যায় ভোগেন অনেকে। এই সকল সমস্যা সমাধানে শীতের মরশুমে অনেকেই তুলসী পাতা খেয়ে থাকেন। তবে, জানেন কি তুলসী পাতা শরীর ভালো রাখার সঙ্গে বজায় রাখে মানসিক সুস্থতা। স্ট্রেস থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন তুলসী পাতা। জেনে নিন কী কী।


তুলসীর অনেক ঔষধি গুণ আছে। বহু বছর ধরে আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দূর করতে কিংবা মানসিক শান্তি বজায় রাখতে খেতে পারেন তুলসী পাতা। বিশেষজ্ঞের মতে, জলে ফুটিয়ে চা বানিয়ে নিন। কিংবা তুলসী পাতা চিবিয়ে খান। এতে মিলবে উপকার। জেনে নিন কী ভাবে মানসিক জটিলতা থেকে মুক্তি দেয় তুলসী পাতা।


জিঙ্ক, ভিটামিন এ, ক্যালসিয়াম, ভিটামিন সি ও ফ্লোরোফিল সমৃদ্ধ তুলসী। এটি অ্যাডাপ্টোজেন হিসেবে কাজ করে। এটি শরীরের ওপর চাপ কমায়। কমায় মানসিক উদ্বেগ। বর্তমানে নানান কারণে মানসিক উদ্বেগ দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে খেতে পারেন তুলসী পাতা।


মানসিক স্বাস্থ্য ভালো রাখতে প্রয়োজন সঠিক বিশ্রাম। নির্দিষ্ট সময় ঘুমানো দরকার সকলেরই। আর এই ঘুম না হলে চলতে থাকে মানসিক জটিলতা। এবার থেকে ঘুম ঠিক করতে বা নির্দিষ্ট সময় ঘুমাতে চাইলে খেতে পারেন তুলসী পাতা। প্রতিদিন জলে ফুটিয়ে চা বানিয়ে নিন। কিংবা তুলসী পাতা চিবিয়ে খান। এথে মিলবে উপকার। ঘুম ভালো হবে। এতে থাকা ঔষধি গুণ শরীরে কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে ঘুম ভালো হয়। এর কারণে মানসিক চাপ কম হয়।


তুলসী পাতা আমাদের শরীরে জন্য বেশ উপকারী। তুলসী পাতা আমাদের পাকস্থলীর জন্য খুবই উপকারী। এটি মেটাবলিক সিস্টম ভালো রাখে। তুলসী পাতা গ্যাস, অ্যাসিডিটি বা বিভিন্ন ধরনে হজমজনিত রোগের উপসম হয়। তেমনই, সর্দি, কাশি ও কলা ব্যথার সমস্যা দূর হয় এর গুণে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


একটি পাত্রে জল গরম করুন। তাতে ৬ থেকে ৭টি তুলসী পাতা দিন। ফুটলে শুরু করলে দারুচিনি ও আদা দিন। ফুটলে নামিয়ে নিন। ছেঁকে নিন। এতে মধু যোগ করুন। মিলবে উপকার। এবার থেকে শীতের মরশুমে সুস্থ থাকতে তুলসী পাতা খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.