স্ট্রেস কমাতে রোজ হাঁটুন, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কীভাবে

 


ODD বাংলা ডেস্ক: মানসিক অবসাদে ভুগছেন অনেকেই। অফিসে কাজের চাপ, বাড়িতে সংসারের অশান্তি, এর সঙ্গে প্রতি মুহূর্তে আর্থিক জটিলতা লেগেই আছে। এই সব কারণে দেখা দিচ্ছে স্ট্রেস। বর্তমানে বহু মানুষ স্ট্রেসের সমস্যায় আক্রান্ত। সময় থাকতে এই স্ট্রেস নিয়ন্ত্রণ করুন। তা না হলে একাধিক রোগ শরীরে বাসা বাঁধতে পারে স্ট্রেসের কারণে। এমনকী, মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে এই মানসিক জটিলতা। স্ট্রেসের সমস্যা থেকে মুক্তি পেতে রোজ হাঁটুন।


গবেষণায় দেখা গিয়েছে, যারা রোজ ৪০ মিনিট করে হাঁটেন তাদের শরীর সুস্থ থাকার সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। বিশেষজ্ঞদের মতে, রোজ ২০ থেকে ৪০ মিনিট করে হাঁটুন। এতে মন ভালো থাকে। বিশেষজ্ঞদের মতে, রোজ হাঁটলে শরীরের রক্তসঞ্চালন ঠিক থাকে। শরীরের সকল অঙ্গে রক্ত চলাচল ঠিকে। এর কারণে হার্ট ভালো থাকে।


সঙ্গে রোজ হাঁটলে পেশি শক্তিশালী হয়। হাড় মজবুত থাকে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে চাইলে রোজ ২০ থেকে ৪০ মিনিট হাঁটুন। তেমনই কোলেস্টেরলের পরিমাণ থাকে সঠিক। বর্তমানে অনেকেই কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন। তারা রোজ হাঁটুন।


এরই সঙ্গে অবসাদ কিংবা কোনও মানসিক জটিলতা থেকে মুক্তি পেতে রোজ সকালে ২০ থেকে ৪০ মিনিট হাঁটুন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানা গিয়েছে, যারা সপ্তাহে ৭৫ মিনিট দ্রুত হাঁটেন তাদের বিষণ্ণতা কম হয়। সপ্তাহে আড়াই ঘন্টা হাঁটা মানসিক স্বাস্থ্য ভালো রাখে। তেমনই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সপ্তাহে ১৫০ মিনিট ব্যায়াম করলে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হয়।


বিশেষজ্ঞের মতে, হাঁটলে বা শরীরচর্চা করলে এন্ডোফিন নামক হ্যাপি হরমোন উৎপন্ন হয়। এটি আমাদের মন ভালো রাখে। মন ভালো থাকলে যে কোনও রোগ থেকে মেলে মুক্তি। এবার থেকে প্রতিদিন নিজের জন্য সময় বরাদ্দ করুন। সেই নির্দিষ্ট সময় হাঁটুন। এতে শরীর যেমন ভালো থাকবে তেমনই মন ভালো থাকবে। মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে দেখা দেয় নানান সমস্যা। সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে স্ট্রেস কমাতে রোজ হাঁটুন, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। চাইলে মন ভালো রাখতে যেমন মেডিটেশন করতে পারেন, তেমনই করতে পারেন এক্সারসাইজ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। হাঁটলে কমবে স্ট্রেস, মেনে চলুন এই সকল টোটকা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.