ফিট থাকার জন্য শরীরের পাশাপাশি ব্রেন ডিটক্স কেন এত গুরুত্বপূর্ণ জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: অস্বাস্থ্যকর জীবনযাপন এবং ভুল খাওয়ার কারণে, আমরা জানি না যে আমাদের শরীরের ভিতরে কত ভাইরাস এবং ব্যাকটেরিয়া বাসা বেঁধেছে। তাদের বের করার জন্য আমরা প্রায়শই শরীরকে ডিটক্স করতে থাকি, ঠিক একইভাবে শরীরকে ডিটক্স করে মস্তিষ্ক। এছাড়াও ডিটক্সিফায়েড করা প্রয়োজন। আজকের লাইফস্টাইলে মনকে সুস্থ রাখা খুবই জরুরি। কারণ আপনার খুব বেশি চিন্তা করা, স্ট্রেস নেওয়া মনের জন্য এবং শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। আপনার অতিরিক্ত চিন্তা করা বা চাপ নেওয়া মানসিক শান্তিতে বাধা সৃষ্টি করতে পারে।


এমন পরিস্থিতিতে নিজের জন্য সময় বের করা এবং ব্রেন ডিটক্স করা খুবই গুরুত্বপূর্ণ। এতে করে ক্লান্তি, মস্তিষ্কের কুয়াশা, দুশ্চিন্তা, বিষণ্নতা, মস্তিষ্কের আঘাত এবং স্ট্রোকে উপশম পাওয়া যায়। ভাল মানসিক স্বাস্থ্যের জন্য, আপনাকে সময়ে সময়ে ব্রেন ডিটক্স করা উচিত। ব্রেন ডিটক্স করতে এই পদ্ধতিগুলো অবলম্বন করতে পারেন।


পর্যাপ্ত ঘুম পান- একটি সুস্থ শরীর ও মনের জন্য ভালো রাতের ঘুম খুবই গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের প্রতি রাতে প্রায় ৭ থেকে ৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। আপনি যদি ব্রেন ডিটক্সের জন্য সঠিক ঘুম নিচ্ছেন, তাহলে এই বিষয়গুলো খেয়াল রাখুন।


অন্ধকার ঘর


ঘরের তাপমাত্রায় ঠান্ডা


ভালো ঘুমের জন্য শব্দ এড়িয়ে চলুন


ঘুমানোর আগে স্নান করে নিতে পারেন


বিছানার আগে হালকা ব্যায়াম


সঠিক ডায়েট নিন - রাতে এমন কিছু খাবেন না যা আপনার ঘুমকে প্রভাবিত করে এবং আপনার স্লিপ প্যাটার্নকে খারাপ করে, তাই রাতে ঘুমানোর আগে এই জিনিসগুলি এড়িয়ে চলার চেষ্টা করুন


মশলাদার খাবার এড়িয়ে চলুন


ক্যাফেইন ব্যবহার এড়িয়ে চলুন


অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন।


আপনার খাদ্যে প্রোটিন স্বাস্থ্যকর ফ্যাট অ্যান্টিঅক্সিডেন্ট


মেডিটেশন করুন- মেডিটেশন মনের অনেক ধরনের স্ট্রেস এবং টেনশন দূর করতে সাহায্য করে। ধ্যান এবং ব্যায়াম আপনাকে চাপ মোকাবেলা করতে এবং আপনার ঘুমের ধরণ উন্নত করতে সাহায্য করতে পারে। এর সঙ্গে আপনি শরীরে শক্তিও অনুভব করবেন। উচ্চ-তীব্রতা ব্যায়াম মস্তিষ্কের স্বাস্থ্যকে বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। যেমন মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করা এবং মাইটোকন্ড্রিয়া ফাংশনকে সমর্থন করা।


মস্তিষ্কের ব্যায়াম করুন- একটি শক্তিশালী মনের জন্য মস্তিষ্কের ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। শারীরিক কার্যকলাপ আপনার মস্তিষ্কের বিকাশে সাহায্য করে, কিন্তু মানসিক কার্যকলাপ আপনার মস্তিষ্কের পেশীকে শক্তিশালী করে। মস্তিষ্কের ব্যায়ামের জন্য এই কাজগুলো করতে পারেন


ধাধা সমাধান কর


গান শোনো


নতুন ভাষা শিখুন


নিজেকে হাইড্রেট করুন


টিভি এবং মোবাইল থেকে দূরত্ব বজায় রাখুন- এই সমস্ত গ্যাজেটগুলি ন্যূনতমভাবে ব্যবহার করুন এবং এর জন্য সময় বের করে আপনার প্রিয় শারীরিক কার্যকলাপে ফোকাস করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.