এ্যারোবিক্স করার সময় মাথায় রাখুন এই বিশেষ টিপস, ওজন কমাতে গিয়ে হতে পারে কঠিন বিপদ



 ODD বাংলা ডেস্ক: ওজন কমাতে নানান পদ্ধতি মেনে চলেন সকলে। বাড়তি মেদ সকলের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এই মেদ কমাতে সকলেই নানান পদ্ধতি অনুসরণ করেন। কেউ ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। কেউ বাজার নিজের মতো ডায়েট করেন। কেউ এক্সারসাইজ করেন। ওজন কমাতে অনেকেই এ্যারোবিক্স এক্সারসাইজ করে থাকেন। কিন্তু জানেন কি এ্যারোবিক্স এক্সারসাইজ করলে হতে পারে কঠিন বিপদ। এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় এই কয়টি ভুল করলে হতে পারে কঠিন বিপদ। এবার থেকে এ্যারোবিক্স এক্সারসাইজ করার আগে এই কয়টি কথা মাথায় রাখুন।


এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় নিজের হার্ট রেটের দিকে নজর রাখুন। হার্টের রোগীরা এ্যারোবিক্স এক্সারসাইজ করবেন না। এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় শরীরের অধিক শক্তি খরচ হয়। এতে হৃদস্পন্দন বেড়ে যায়। তাই এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় হৃদস্পন্দন অধিক মাত্রায় বেড়ে গেলে তা না করাই ভালো।


ডাক্তারের পরামর্শ না নিয়ে এ্যারোবিক্স এক্সারসাইজ করবেন না।বাড়তি মেদ কমানোর জন্য এ্যারোবিক্স এক্সারসাইজ করে থাকেন অনেকেই। কিন্তু, এই এক্সারসাইজ সকলের জন্য উপযুক্ত নয়। গর্ভবতী মহিলারা, হার্ট রোগীরা, ডায়াবেটিস রোগীদের জন্য এ্যারোবিক্স এক্সারসাইজ মোটেও উপযুক্ত নয়।


এ্যারোবিক্স এক্সারসাইজ করার আগে ওয়ার্ম আপ না করে এক্সারসাইজ করবেন না। ৫ মিনিটের ওয়ার্ম আপ দিয়ে শুরু করুন এ্যারোবিক্স এক্সারসাইজ। ৩০ থেকে ৪০ মিনিট এ্যারোবিক্স এক্সারসাইজ করার পর ৩ থেকে ৪ মিনিট বিরতি নিন। তারপর আবার এ্যারোবিক্স এক্সারসাইজ করুন।


এ্যারোবিক্স এক্সারসাইজ করার সঙ্গে সঠিক ডায়েট মেনে চলুন। এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় অধিক এনার্জি খরচ হয়। তাই সঠিক ডায়েট মেনে না চললে অসুস্থ হয়ে যেতে পারেন। এই সময় ফাইবার, প্রোটিন সমৃদ্ধ খাবার রাখুন। পুষ্টিকর খাবার খেলে মিলবে উপকার।


এ্যারোবিক্স এক্সারসাইজ যারা করেন তারা রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এ্যারোবিক্স এক্সারসাইজ করার সময় অধিক এনার্জি খরচ হয়। সে কারণে রোজ সঠিক বিশ্রাম দরকারষ মেনে চলুন এই বিশেষ টিপস। এ্যারোবিক্স করার সময় মাথায় রাখুন এই বিশেষ টিপস, ওজন কমাতে গিয়ে হতে পারে কঠিন বিপদ। না জেনে এক্সাসরাইজ করলে শরীরে দেখা দিতে পারে জটিলতা। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। রোজ সঠিক খাবার খান, নির্দিষ্ট সময় বিশ্রম নিন, তেমনই জেনে নিন কাদের এই এক্সারসাইজ করা উচিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.