প্রায়ই হেয়ার জেল লাগান চুলে? স্টাইলের সাথে ডেকে আনছেন চুলের একাধিক ক্ষতি, জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: চুলের স্টাইল গ্রুমিং এর একটি অংশ। সুন্দরভাবে সাজানো চুল একজন মানুষকে আরও উপস্থাপনযোগ্য এবং সুদর্শন দেখায়। হেয়ার জেল পুরুষদের হেয়ার কেয়ার ভ্যানিটির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। একটি হেয়ার জেল আপনার চুলকে ঠিক জায়গায় রাখতে এবং চুলের স্টাইলকে ঘণ্টার পর ঘণ্টা ধরে রাখতে কাজ করে। নিয়মিত বিরতিতে চুল আঁচড়ানো একটি কাজ এবং তাই, হেয়ার জেলগুলি রক্ষাকারী হিসাবে চালু করা হয়েছিল। তারা কার্যকর, এই বিষয়ে কোন দ্বিতীয় চিন্তা কিন্তু তারা নিরাপদ? চুলের জেলের কোন ক্ষতিকর প্রভাব আছে কি? হেয়ার জেলের নিয়মিত ব্যবহার ক্ষতিকর কারণ এতে কেমিক্যাল থাকে যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


১. চুল ডিহাইড্রেট


উল্লেখ্য, বেশিরভাগ হেয়ার জেলে অ্যালকোহল এবং অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক থাকে যা শুকিয়ে যায় এবং তাই সময়ের সাথে সাথে চুল শুষ্ক এবং ভঙ্গুর হয়ে যায়। এই জেলগুলি মাথার ত্বকের আর্দ্রতা হ্রাস করে যার ফলে চুলের খাদের উপর অবশিষ্টাংশ জমা হয়ে রুক্ষ এবং নিস্তেজ হয়ে যায়।


২. চুল পড়া


হেয়ার জেলের রাসায়নিক সূত্র সিবাম উৎপাদনকে প্রভাবিত করে যা মাথার ত্বককে আর্দ্র রাখতে এবং চুলের গোড়ায় ধরে রাখার জন্য দায়ী। চুলের জেলের ঘন ঘন ব্যবহার বিপর্যয়কর এবং আপনি যদি লোমশ মাথা পেতে চান তবে আপনাকে অবশ্যই ঘন ঘন চুলের জেল ব্যবহার বন্ধ করতে হবে। কিছুক্ষণের মধ্যে ঠিক আছে কারণ এটি sebum উত্পাদন প্রভাবিত করবে না। শুধু তাই নয়, মাথার ত্বকে আর্দ্রতার অভাব এবং শুষ্কতাও মাথার ত্বকে সংক্রমণের কারণ হতে পারে।


৩. খুশকি


আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে চুলের জেল ব্যবহার করলে রাসায়নিকের কারণে আপনার মাথার ত্বক শুকিয়ে যায়, এমনকি আপনার চুল শুষ্ক দেখায় না। আপনার মাথার ত্বক আর্দ্রতা হারায় এবং শুষ্ক হয়ে যায়। এই ক্ষেত্রে, শুষ্ক মাথার ত্বক flaky হয়ে যায় এবং খুশকির কারণ হয়। এ ছাড়া জেলের কারণে মাথার ত্বকে চুলকানি, জ্বালাপোড়া, ক্রাস্ট ইত্যাদি হতে পারে।


৪. চুলের বিবর্ণতা এবং চুল ধূসর হয়ে যাওয়া


হেয়ার জেলে উপস্থিত রাসায়নিক ব্যবহারে শুধু আমাদের মাথার ত্বকই নয়, চুলও খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে চুল দুর্বল ও পাতলা হয়ে যায়। দয়া করে বলুন যে জেল ব্যবহারে ত্বকের পিএইচ লেভেল খারাপ হয় এবং চুলের সমস্ত সমস্যা শুরু হয়। আপনি যদি আপনার চুল রঙ করে থাকেন তবে রঙিন চুলের জন্য ডিজাইন করা সঠিক পণ্য ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। অকালে বৃদ্ধ না দেখাতে, আপনার মালে চুলের জেলের অপ্রয়োজনীয় এবং নিয়মিত ব্যবহার এড়ানো ভাল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.