হ্যাপি নয়, ক্রিসমাসের শুভেচ্ছায় কেন ব্যবহার করা হয় মেরি শব্দটি, জানুন এর আসল কারণ

ODD বাংলা ডেস্ক: ক্রিসমাস সারা বিশ্বে আনন্দ এবং উদযাপনের ঋতু হিসাবে বিবেচিত হয়। প্রতি বছরের মতো এবারও ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে এবং চলবে নতুন বছর পর্যন্ত। বড়দিনের সময় ঘর সাজানো, পার্টি করা এবং একে অপরকে শুভেচ্ছা জানানো সাধারণ। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন সবসময় মেরি ক্রিসমাস বলা হয়। বেশিরভাগ আনন্দ উৎসবের শুভেচ্ছা জানাতে গেলে আমরা হ্যাপি বা শুভ কথাটি ব্যবহার করি। কিন্তু বড়দিন বা ক্রিসমাসের ক্ষেত্রে তা হয় না। সেখানে ব্যবহার করা হয় মেরি কথাটি। এখানে আমরা আপনাকে এর সাথে সম্পর্কিত আকর্ষণীয় ইতিহাস জানাতে যাচ্ছি।


বড়দিনের শুভেচ্ছায় কেন মেরি ব্যবহার করা হয় তা জানুন

প্রকৃতপক্ষে, জন্মদিন, বার্ষিকী এবং ছুটির দিন এবং নতুন বছরের জন্য শুভ ব্যবহার করা ঠিক আছে, কিন্তু ক্রিসমাসের জন্য মেরি ব্যবহার করা ঐতিহ্যের অংশ। এই পদ্ধতি বছরের পর বছর ধরে অনুসরণ করা হচ্ছে, যদিও এর ইতিহাস সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে।

মেরি ক্রিসমাস বলার পিছনে কারণ

সহজ কথায়, মরিয়মের অর্থ এবং হ্যাপির অর্থ একই। 'মেরি' শব্দের অর্থ আনন্দময়। এই শব্দটি জার্মানিক এবং পুরাতন ইংরেজি দিয়ে তৈরি। পার্থক্য শুধু এই যে 'হ্যাপি' ব্যবহারিক ভাষায় একটি কথ্য শব্দ যখন 'মেরি' আবেগপূর্ণ অবস্থায়। মেরি শব্দটিতে অনুভূতির পাশাপাশি আনন্দ ও ভালোবাসার অনুভূতিও লুকিয়ে আছে।


কিছু লোক এই ক্ষেত্রে যুক্তি দেখায় যে যীশুর মায়ের নাম ছিল মরিয়ম, যিনি 'মেরি' নামেও পরিচিত। যিশুর জন্মদিনে, লোকেরা তাকে তার মায়ের সঙ্গে স্মরণ করে এবং মেরি ক্রিসমাস বলে।

ঐতিহাসিকভাবে, ১৫৩৪ সালে, হেনরি অষ্টম- এর মুখ্যমন্ত্রী টমাস ক্রোমওয়েল বিশপ জন ফিশারের কাছ থেকে মেরি ক্রিসমাস ব্যবহার করেছিলেন। ইংরেজি ক্যারল We wish you a Merry Christmas ১৫০০ সালে প্রবর্তিত হয়েছিল। বলা হয় যে গ্রেট ব্রিটেন হ্যাপির পরিবর্তে মেরি ক্রিসমাস বলার জন্য জোর দিয়েছিল। এই জনপ্রিয় ক্রিসমাস ক্যারলটি চার্লস ডিকেন্সের উপন্যাস 'এ ক্রিসমাস ক্যারল'-এও উল্লেখ করা হয়েছে। এই উপন্যাসটি ১৮৪৩ সালে প্রকাশিত হয়েছিল।


রয়্যাল ফ্যামিলি হ্যাপি ক্রিসমাস ব্যবহার করত


এক পর্যায়ে, রাজকীয় পরিবারের সদস্য রানী দ্বিতীয় এলিজাবেথ মানুষকে শুভেচ্ছা জানাতে হ্যাপি ক্রিসমাস কথাটি ব্যবহার করেছিলেন। এর পরে, দীর্ঘদিন ধরে রাজপরিবারের লোকেরা শুভ বড়দিনের শুভেচ্ছা জানাতে শুরু করলেও ধীরে ধীরে মেরি ক্রিসমাস আবার প্রবণতা শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.