ভালো থাকার পাঁচ নিময়



 ODD বাংলা ডেস্ক: ভালো থাকতে চাই, প্রিয়জনকে ভালো রাখতে চাই। জীবনতো হেলায় হারিয়ে ফেলার কিছু নয়। আধুনিকতার ভালোটুকু যেমন গ্রহণ করা দরকার আবার যে নিয়মগুলো জীবনকে শুধুমাত্র যন্ত্রে পরিণত করতে সেগুলোও এড়িয়ে চলা দরকার। পাঁচ নিয়মে জীবনকে ভালো রাখুন। 


>> বিকাল হলেই পেটে যেন ‘ইঁদুরছানা’ দৌড়তে থাকে। তাই কাজের ফাঁকে কখনো তেলেভাজা কখনো রোল, চাউমিন, কখনো আবার মোমো, বার্গার সাবাড় করলে তবেই হয় শান্তি! তবে আপনি যদি সারা দিন তিন-চার ঘণ্টা অন্তর অন্তর কিছু খেয়ে থাকেন তা হলে কিন্তু সন্ধাবেলা মারাত্মক খিদে পাবে না। আর খিদে পেলে পপকর্ন, মাখানা, চিঁড়েভাজা, সালাড খেতেই পারেন।


>> সন্ধার জলখাবার আমরা সব সময় অবহেলা করি! সকালের জলখাবার, দুপুরের খাবার কিংবা রাতের খাবারের পরিকল্পনা করলেও সন্ধের খাবারটা বেশির ভাগ সময়ই বাইরে থেকেই খাওয়া হয়। চেষ্টা করুন আড্ডা দিতে দিতে, টিভি বা মোবাইল দেখতে দেখতে না খাওয়ার। এতে বেশি খাওয়া হয়ে যায় অজান্তেই।


>> খুব বেশি রাত করে ঘুমোনো স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। এতে খাবার ঠিক মতো হজম হয় না। রাত জাগলে ভুলভাল খাবার ইচ্ছাও বাড়ে। তাই সোশ্যাল মিডিয়ার চক্করে দেরি করে না ঘুমোনোই ভাল।


>>  রাতের বেলা খুব বেশি ভারী খাবার নয়। বিরিয়ানি, চাউমিন জাতীয় খাবার রাতে না খেয়ে দুপুরে খান। রাতে হালকা স্টু, রুটি-তরকারি খেতে পারেন। এতে খাবার দ্রুত হজম হয়।


>> ওজন ঝরাতে চাইলে খেয়ে উঠেই বিছানায় যাওয়ার অভ্যাস ছাড়তে হবে। খাওয়ার পর অন্তত ঘণ্টা দুয়েক সময় হাতে রাখুন, তার পরেই ঘুমোতে যান। এই সময় বাড়ির টুকিটাকি কাজ করতে পারেন, বাড়ির নীচে খানিকটা হাঁটাহাটি করলেও মন্দ হবে না!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.