শীতের সকালে আমাদের যত ভুল

ODD বাংলা ডেস্ক: শীতের দিনে বদলে যায় আমাদের জীবনযাপন, একটু উষ্ণতা খুঁজতে গিয়ে অনেককিছুই করি আমরা। আর এই অনেককিছু করতে গিয়ে দৈনন্দিন জীবনযাত্রায় ছেদ পড়ে, স্বাস্থ্যগত কিছু ভুল হয়ে যায়। এমন কিছু ভুল আছে যেগুলো শীতের সকালে বেশিরভাগ মানুষ করে থাকেন এবং বুঝতেও পারেন না যে এগুলো স্বাস্থ্যের জন্য কি মারাত্মক হুমকি ডেকে আনছে। চলুন, জেনে নিই ভুলগুলো সম্পর্কে-
১. শীতের সকালে ঠাণ্ডা বাতাস, কুয়াশা থাকবেই। শীতঠাণ্ডার মধ্যে ব্যায়াম করা অনেকেই বাদ দিয়ে দেন। গরমের দিন যারা মর্নিং ওয়ার্ক করতেন, তারাও ঠাণ্ডার বাহানায় ঘরে বসে থাকেন। এই কাজটি কখনোই করবেন না। বাইরে যাওয়া সম্ভব না হলে ঘরে ব্যায়াম করুন, কিন্তু অবশ্যই করুন।

২. ঘুম থেকে উঠেই উষ্ণতা পেতে সবার আগ্রহ থাকে চা বা কফিতে। তবে যত ঠাণ্ডাই পড়ুক না কেন, খালি পেটে চা-কফি পান মোটেও ভালো অভ্যাস নয়। এমনকি নাস্তা করার সঙ্গে সঙ্গেও নয়। চা বা কফি খেতে হবে নাস্তার অন্তত এক ঘণ্টা পর।

৩. আলসেমি করে দাঁত ব্রাশ না করার অভ্যাসটিও আছে অনেকের মধ্যে। পানি ধরতেই যেন যত ভয়। রাতে দাঁত ব্রাশ করে ঘুমাবেন, সকালে উঠেই কুলি করে নেবেন ভালো করে। তারপর নাস্তার পর দাঁত ব্রাশ করে নেবেন। এতে অবহেলা করবেন না কখনো।

৪. শীতের সকালে ঠাণ্ডার অজুহাতে ত্বকের যত্ন নিতেও ভালো লাগে না। কিন্তু ত্বককে অবহেলা করলে চেহারা একেবারে নষ্ট হয়ে যাবে। তাছাড়া শীতের দিনেই ত্বকের চাই বিশেষ যত্ন। সকালে ত্বকের যত্নকে অবহেলা করবেন না মোটেও।

৫. গরমের দিনে আয়োজন করে সকালের ব্রেকফাস্ট করা হলেও শীতের দিনে অনেকেই শর্টকাট খোঁজেন। আবার অনেকেই বেছে নেন বেশি তৈলাক্ত খাবার। যেমন শীতের সকালে গরম পরোটা খেতে কিন্তু বেশ লাগে। আবার অনেক বাড়িতে নাস্তায় তৈরি হয় কেবল মাত্র পিঠা। পরোটা উচ্চ ক্যালোরি ও ফ্যাটযুক্ত একটি খাবার। অন্যদিকে পিঠায় আছে উচ্চমাত্রায় চিনি। এমন খাবার দিয়ে সকাল শুরু করা মোটেও স্বাস্থ্যকর নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.