আলসারের কারণে মুখ খুলতে অসুবিধা হচ্ছে, এই ঘরোয়া প্রতিকারগুলি কাজ করবে ম্যাজিকের মতো

 



ODD বাংলা ডেস্ক:
আলসারের সমস্যা বলতে ছোট মনে হলেও এর ব্যথা অনেক বড়। আলসারের কারণে মুখে ব্যথা ও জ্বালাপোড়া হয়। অনেকের এত বড় ফোসকা হয় যে মুখ খুলতেও কষ্ট হয়। আপনি যদি মুখের ঘা থেকে মুক্তি পেতে চান, তবে কিছু ঘরোয়া প্রতিকার খুব কার্যকর প্রমাণিত হতে পারে। আসুন জেনে নেই মুখের আলসার দূর করার ঘরোয়া উপায়গুলো।


এভাবে ধুয়ে ফেলুন-


মুখে ফোসকা পড়লে এক গ্লাস জলে ফটকিরি মিশিয়ে নিন। দিনে দুই থেকে তিনবার এই জল দিয়ে গার্গল করুন। মুখের ব্যাকটেরিয়া পরিষ্কার হবে এবং আলসারের সমস্যাও চলে যাবে। হালকা গরম জলে ১ চা চামচ হলুদ মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করার পর হলুদের জল দিয়ে গার্গল করুন। এটি তাত্ক্ষণিক ত্রাণ দিতে শুরু করবে।


লিকোরিস এবং মধু-


মধুর সঙ্গে লিকোরিস পাউডার মিশিয়ে আলসারের জায়গায় লাগালে আলসারের সমস্যা চলে যায়। এটি কিছু সময়ের জন্য জ্বলে এবং তারপর আপনি আরাম পাবেন।


গ্লিসারিন এবং অ্যালাম-


ফোস্কা দূর করতেও কাজ করে গ্লিসারিন ও ফটকিরি। গ্লিসারিন ও ফটকিরি মিশিয়ে পেস্ট তৈরি করুন। তুলোর সাহায্যে ফোসকা পড়া জায়গায় লাগান, ফোস্কা পড়ার সমস্যা চলে যাবে।


এলাচ এবং মধু-


এলাচ ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। আলসারযুক্ত জায়গায় এটি প্রয়োগ করুন। এতে আলসারের ব্যথায় উপশম হবে, ক্ষত নিরাময়ও শুরু হবে। এর পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।


কোলন পরিষ্কার করা-


মুখে ফোসকা পড়ার কারণও হতে পারে পেটের ময়লা। যদি আপনার পেট ঠিকমতো পরিষ্কার না হয় এবং ফোস্কা পড়তে থাকে, তাহলে এমন জিনিস খান যা পেট পরিষ্কার করে, এতে ফোস্কার সমস্যা দূর হবে।


ঘি এবং অ্যালোভেরা জেল-


ফোসকার সমস্যা দূর করতেও ঘি কাজ করে। ফোস্কায় ঘি লাগিয়ে রাখুন, ব্যথায় সঙ্গে সঙ্গে আরাম পেতে শুরু করবে। অ্যালোভেরা জেলও আলসার দূর করে। অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস ফোসকায় লাগাতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.