১০০ থেকে উল্টো গুণলেই রাগ থাকবে বশে

ODD বাংলা ডেস্ক: অতিরিক্ত রাগ জীবনে মারাত্মক বিপর্যয় ঢেকে আনতে পারে! কারণ রাগের বশে মানুষ যে কোনো ভুল পদক্ষেপ গ্রহণ করতে পারে! আর তাতে সম্মানহানী থেকে শুরু করে জীবনের ঝুঁকিও রয়ে যায়। এজন্য রাগ নিয়ন্ত্রণে রাখার বিকল্প নেই।

তবে অনেকেই আছেন যারা বদমেজাজী ও অত্যন্ত রাগী হয়ে থাকেন। তাদের জন্য রাগ নিয়ন্ত্রণে আনা কষ্টকরও বটে। এরাই সবচেয়ে বিপজ্জনক বলে ধারণা করা হয়। কারণ তারা হিতাহিত জ্ঞান ভুলে যে কোনো কাজই করতে পারে। তবে বেশ কয়েকটি ঘরোয়া উপায়ের মাধমে রাগ নিয়ন্ত্রণে আনা সম্ভব। জেনে নিন কীভাবে?

১. যখনই আপনি প্রচণ্ড রাগে উত্তেজিত হবেন, ঠিক তখনই ১০০ থেকে উল্টো অর্থাৎ, ৯৯, ৯৮, ৯৭

 এভাবে গুণতে শুরু করুন। দেখবেন, রাগ কমতে শুরু করেছে। কারণ সংখ্যা গুণলে সেদিকে মনোযোগ চলে যায়। এ কারণেই রাগ হওয়ার কারণটা ধীরে ধীরে হালকা হতে শুরু করবেন। টানা কয়েকদিন এই উপায় অনুসরণ করলে বদমেজাজ বশে আনা সম্ভব।

২. আরেকটি উপায় রয়েছে রাগ নিয়ন্ত্রণ করার। এজন্য আপনাকে যেতে হবে নির্জন কোনো স্থানে। তবে নিজের ঘরে দরজা বন্ধ করে রাখলে হবে না। কোনো নিরিবিলি পার্ক, লেক সংলগ্ন কোনো স্থান বা খোলামেলা প্রাকৃতিক পরিবেশে কিছুটা সময় একাকী কাটান। মুহূর্তেই দেখবেন সতেজ লাগবে। দুঃশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আর রাগ নিয়ন্ত্রণে রাখতে এই উপায়টি শত ভাগ কার্যকারী।

৩. আপনি যদি অফিসে বা লোকালয়পূর্ণ স্থানে থাকেন, তখন কী করবেন? শ্বাস ও প্রশ্বাসের ব্যায়ামটি করতে পারেন। এক্ষেত্রে যতক্ষণ পারেন নিঃশ্বাস নিন। এরপর তা ধরে রাখুন। অতঃপর ধীরে ধীরে ছাড়ুন। এভাবে কয়েকবার করলেই রাগ মলীন হয়ে যাবে।

৪. কথা বন্ধ করে দিন। কেন? কারণ অতিরিক্ত রেগে গেলে চুপ করে থাকাটাই শ্রেয়। এসময় অযাচিত অনেক কথায় মুখ থেকে বেরিয়ে আসতে পারে। এজন্য শান্ত হয়ে কিছুক্ষণ মুখ বন্ধ করে থাকুন। অন্তত ১০ মিনিট পরই দেখবেন নিজেকে হালকা লাগছে।

৫. গান শুনতে পারেন। নিজের পছন্দের গানগুলো এসময় শুনবেন। তবে অবশ্যই মন ভালো করার মতো গান হতে হবে। কারণ দুঃখের গান শুনলে আরো বিমর্ষ হয়ে পড়তে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.