অদৃশ্য হওয়ার জ্যাকেট আবিষ্কার, এড়ানো যাবে সিসি ক্যামেরাও

 


ODD বাংলা ডেস্ক:  হ্যারি পটারের সেই বিখ্যাত ‘ক্লোক অব ইনভিজিবিলিটি’র কথা মনে আছে নিশ্চয়ই! এ বার বাস্তবে এমনই এক বস্তু আবিষ্কার করলেন চীনের এক দল গবেষক। এই কোট পরলেই হ্যারি পটারের মতো অদৃশ্য হওয়া যাবে। শুধু তাই-ই নয়, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সযুক্ত সিকিউরিটি ক্যামেরাতেও ধরা পড়বে না ‘অদৃশ্য’ ব্যক্তি।

আসলে এটি একটি কোট। আর পাঁচটা সাধারণ কোটের থেকে একে আলাদাভাবে চিহ্নিত করা যাবে না বলে দাবি গবেষকদের। আর এটাই এর বিশেষত্ব।আর এটা নিয়ে আলোচনা হবেই না বা কেন, অদৃশ্য তো কম-বেশি সবাই হতে চান!


নতুন আবিষ্কৃত এই পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। যা ক্যামেরার নজরকেও অনায়াসে ধোঁকা দিতে পারবে। তবে এই ধরনের অদৃশ্য হওয়ার পোশাক ব্যবহারে সরকার ছাড় দেবে কি-না তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।


গবেষকদের দাবি, এই ধরনের পোশাক যুদ্ধক্ষেত্রে অত্যন্ত উপযোগী। শত্রুপক্ষের নজর থেকে বাঁচতে এই পোশাক কার্যকরী হয়ে উঠতে পারে বলে মত তাঁদের। যদিও, সে ক্ষেত্রে এই পোশাকের প্রযুক্তির আরও উন্নতির প্রয়োজন বলেও জানিয়েছেন গবেষকরা।


সাউথ চায়না মর্নিং পোস্ট-এর প্রতিবেদন বলছে, এই কোট পরলে দিনের বেলায় অনায়াসে অদৃশ্য হওয়া যাবে। আবার রাতেও ইনফ্রারেড ক্যামেরাকে বিভ্রান্ত করা যাবে। এই পোশাকের দামও খুব একটা বেশি হবে না বলে দাবি করেছেন গবেষকরা। ভারতীয় মুদ্রায় এই অদৃশ্য পোশাকের দাম পড়বে প্রায় ৭ হাজার টাকা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.