শুধু সকালে নয় রাতে ব্রাশ করা ততধিক প্রয়োজন, না হলে এই রোগগুলি আপনাকে ঘিরে ধরবে

 


ODD বাংলা ডেস্ক: দাঁত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাদের স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। দাঁত ছাড়া কাজ করা কঠিন। দাঁতের যত্ন না নিলে তা মুখের নানা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। দাঁত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। যদি খাবার আটকে যায়, তাহলে সমস্যা হয়, এজন্য বলা হয় যে শুধু সকালে নয়, রাতে ঘুমানোর সময়ও ব্রাশ করা উচিত, যাতে দাঁতের ময়লা মুখে না জমে এবং বেরিয়ে আসে। আপনি যদি দাঁত ও মুখের রোগ এড়াতে চান, তাহলে রাতে ঘুমানোর সময় ব্রাশ করাও খুব জরুরি। আসুন জেনে নিই রাতে ব্রাশ না করার অসুবিধাগুলো কি কি।


সংক্রমণের ঝুঁকি-


রাতে ব্রাশ না করে ঘুমানোর কারণে মুখে সংক্রমণের আশঙ্কা থাকে। রাতে খাবার খাওয়ার পর সব ব্যাকটেরিয়া মুখে জমে সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। ব্রাশ করলে মুখ পরিষ্কার হয়।


হ্যালিটোসিস-


রাতে ব্রাশ না করা নিঃশ্বাসে দুর্গন্ধের সবচেয়ে বড় কারণ। ব্রাশ না করার কারণে কিছু ব্যাকটেরিয়া লালার সঙ্গে মিশে যায়। মিলিত হলে কিছু গ্যাস নির্গত হয়, যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে। রাতে ব্রাশ করে নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতে পারেন।


দাঁত শিথিল হওয়া-


ব্রাশ না করার কারণে দাঁত দুর্বল হয়ে যায় এবং ধীরে ধীরে তাদের জায়গা থেকে নড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে অল্প বয়সেই দাঁত পড়ে যাওয়ার শিকার হতে পারেন।


মাড়ি সংক্রমণ-


নোংরা খাবার সারারাত মুখে জমে মাড়ি দুর্বল করে দেয়। দুর্বল ও নোংরা দাঁত মাড়িতেও সংক্রমণ ছড়ায়। তাই মাড়ি সুস্থ রাখতে হলে রাতে ব্রাশ করতে হবে।


এসব রোগ হতে পারে-


রাতে ব্রাশ না করার কারণে নিউমোনিয়া, ডিমেনশিয়া ও শ্বাসকষ্টের রোগও হতে পারে। এসব মারাত্মক সমস্যা এড়াতে চাইলে রাতে ব্রাশ করা দরকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.