জোয়ানের জলের জোর, পেট সংক্রান্ত যে কোনও সমস্যায় এটি অব্যর্থ ওষুধ- জেনে নিন কীভাবে খাবেন

 


ODD বাংলা ডেস্ক: জোয়ানে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের মতো অনেক পুষ্টি রয়েছে। এর পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা আপনার শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। অতএব, এটি বিশ্বাস করা হয় যে রোগীদের খাবার খাওয়ার পরে জোয়ান খাওয়া উচিত। এই ঘরোয়া উপায়টি নিয়মিত গ্রহণ করলে শরীর রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে অভ্যস্ত হয়ে যায়।


জোয়ান একটি ভেষজ যা সহজেই প্রতিটি ভারতীয় রান্নাঘরে পাওয়া যায়। এটি সাধারণত রুটি, কচুরি বা সিঙারা জাতীয় খাবারে দেওয়া হয়। এটি খাবারের স্বাদ এবং গন্ধ বাড়াতে সাহায্য করে। কিন্তু জোয়ান প্রাচীনকাল থেকেই পেট সংক্রান্ত সমস্যার ওষুধ হিসেবে বিবেচিত হয়ে আসছে।


অফিসের ব্যাগে হোক কিংবা বাড়ির ডাইনিং টেবিলে- সব সময়ই মজুত থাক জোয়ান। এই জোয়ান একদিকে যেমন মুখশুদ্ধির কাজ করে, তেমনই এর গুণে দূর হয় অ্যাসিডিটি। অম্বল বা গ্যাস অনুভব হবে, একটু জোয়ান খেয়ে জল খেয়ে নিলে কেল্লা ফতে। মুহূর্তে দূর হবে গলা ও বুক জ্বলার সমস্যা।


এমন পরিস্থিতিতে আজ আমরা জোয়ান খাওয়ার উপকারিতা জানাতে যাচ্ছি। প্রতিদিন এটি খেলে কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা বা গ্যাস অ্যাসিডিটির মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এমন অবস্থায়, আপনি যদি প্রতিদিন খালি পেটে জোয়ানের জল খান, তবে আপনার হজম প্রক্রিয়া ভাল থাকে, তাহলে চলুন জেনে নেওয়া যাক জোয়ানের জল পানের উপকারিতা-


হজমের জন্য ভালো


শীতকালে জোয়ানের জল খেলে হজম শক্তি ভালো হয়। প্রকৃতপক্ষে, লোকেরা প্রায়শই শীতকালে বিভিন্ন ধরণের খাবার উপভোগ করে। এ কারণে অনেক সময় পেটও খারাপ হয়ে যায়। এমন পরিস্থিতিতে জোয়ানের জল উপকারী প্রমাণিত হতে পারে।


অ্যাসিডিটিতে উপকারী


আপনি যদি অ্যাসিডিটির সমস্যায় ভুগে থাকেন, তাহলে জোয়ানের জল আপনার জন্য খুবই ভালো। আসলে, জোয়ানের জলে অ্যান্টি-হাইপারসিডিটি বৈশিষ্ট্য রয়েছে যা অ্যাসিডিটি নিয়ন্ত্রণে সহায়তা করে।


ওজন নিয়ন্ত্রণ


অলস জীবনযাপন এবং শীতকালে ভুল খাওয়ার কারণে মানুষের ওজন বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে জোয়ানের জল খুবই উপকারী প্রমাণিত হয়। এতে রয়েছে রেচক যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। আপনি যদি প্রতিদিন এক গ্লাস জোয়ানের জল পান করেন তবে আপনি সহজেই আপনার ওজন বজায় রাখতে পারবেন।


ঠান্ডা এবং ফ্লু থেকে রক্ষা 


জোয়ানের জল পান করে সর্দি ও ফ্লু দূরে রাখা যায়। প্রকৃতপক্ষে, জোয়ানের ভিতরে অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা শীতকালে ভাইরাল এবং ফ্লুর ঝুঁকি কমাতে সহায়ক প্রমাণিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.