নতুন বছরে এই কয়টি অভ্যেস রপ্ত করুন, বজায় থাকবে সুস্বাস্থ্য, জেনে নিন কীভাবে



 ODD বাংলা ডেস্ক: উর্দ্ধমুখী করোনার গ্রাফ। ক্রমে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তার সঙ্গে বেড়ে চলেছে নানান রোগ। ঋতু পরিবর্তনের সমস্যা হোক কিংবা জীবাণু সংক্রমণ। নানান সমস্যায় ভুগছেন অনেকেই। এবার নতুন বছরে স্বাস্থ্যের দিকে রাখুন বিশেষ নজর। নতুন বছরে এই তিন অভ্যেস রপ্ত করুন, থাকবেন জীবাণু মুক্ত, বজায় থাকবে সুস্বাস্থ্য। জেনে নিন কী কী করবেন।


হাত ধোয়ার অভ্যেস করুন। মহামারী আমাদের জীবনকে ব্যহত করেছে। করোনার সময় অধিকাংশেরই হাত ধোয়ার অভ্যেস হয়েছিল। এই অভ্যেস পরিবর্তন করবেন না। নতুন বছরে সময় সময় হাত জীবাণু মুক্ত রাখার অভ্যেস তৈরি করুন। খাবার খাওয়ার আগে সব সময় হাত পরিষ্কার করুন। সঙ্গে স্যানিটাইজার রাখুন। খাবার খাওয়ার আগে হাত জীবাণু মুক্ত করুন।


দিনে দুবার দাঁত মাজার অভ্যেস গড়ে তুলুন। নতুন বছরে এটাই হোক আপনার নিজের প্রতি আপনার প্রতিজ্ঞা। দাঁতের সমস্যায় ভুগছেন অনেকেই। এই দাঁতের সমস্যা থেকে শরীরে দেখা দেয় নানান জটিলতা। প্রতিদিন ঘুম থেকে উঠে দাঁত মাজলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকেরই দাঁত মাজার অভ্যেস নেই। এবার নতুন বছরে দিনে দুবার করে দাঁত মাজার অভ্যেস গড়ে তুলুন।


৭ থেকে ৮ ঘন্টা ঘুমানোর অভ্যেস গড়ে তুলুন এই বছরে। নিজের কাছে এমন প্রতিজ্ঞা করুন। অধিকাংশই ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান না। সঠিক সময় ঘুমাতে গেলেও দীর্ঘক্ষণ ফোন ঘাঁটেন। এতে ঘুমে ব্যঘাত ঘটে। তেমনই এখনও অনেকের ওয়ার্ক ফ্রম ফোম করে থাকেন। তারা সারাদিন প্রায় অফিসের কাজ করে কাটান। এতে ঘুমে ব্যাঘাত ঘটে। আর সঠিক ঘুম না হলে সারাদিন ক্লান্তি থাকে। গোটা দিন ঘুম পান। এমনকী, মেজাজ খিটখিটে বোধ হয়। তেমনই সারাদিন কাজে ব্যঘাত ঘটে। ঘুমের সময় ঠিক করুন। প্রতিদিন নিজের ঘুমের জন্য সময় নির্দিষ্ট করুন। নতুন বছরে রোজ এমন জিনিস মেনে চলুন। যতই কাজের চাপ থাকুক প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে মিলবে উপকার। নতুন বছরে নিজের স্বাস্থ্যের দিতে খেয়াল রাখুন।


এর সঙ্গে রোজ ব্যায়ামের অভ্যেস গড়ে তুলুন। রোজ অন্তত ৪০ মিনিট ব্যায়াম করুন। সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকুন। এতে যাবতীয় রোগ থেকে মিলবে মুক্তি। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার নতুন বছরে এই কয়টি অভ্যেসর গড়ে তুলুন। মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.