দুধে মৌরি মিশিয়ে পান করলে কী হয়?

 


ODD বাংলা ডেস্ক: দুধ খাওয়াতে গেলেই বায়নাক্কা জুড়ে দেয় সন্তান? এবার ছোট একটি টোটকায় বদলে যেতে পারে সেই ছবি। সন্তানকে খাওয়ানোর আগে দুধে বিশেষ একটি উপাদান মিশিয়ে দিলেই কেল্লাফতে। উপাদানটি হলো অল্প একটু মৌরি। দুধে অল্প মৌরি মিশিয়ে দিলেই গন্ধ কেটে যায়। ফলে খাওয়ার সময় আর অসুবিধা হয় না। পাশাপাশি, শরীর ভালো রাখতেও কাজে আসে মৌরি। ফলে দুধের পুষ্টিগুণও বেড়ে যায় অনেকখানি।

কীভাবে বানাবেন?


এক গ্লাস দুধ একটি পাত্রে ঢেলে তার সঙ্গে আধ চা চামচ মৌরি মেশান। এবার মৌরিসমেত দুধ ফুটিয়ে নিন ভালো করে। দুধ ফুটলে মৌরিগুলো ছেঁকে নিন। খাওয়ার আগে সামান্য চিনি মিশিয়ে পারেন দুধে।


কী কী উপকার রয়েছে মৌরি-দুধের?


>>> পেটের গোলযোগ কমাতে সহায়তা করে মৌরি। তাই নিয়মিত হজমের সমস্যায় উপকার মিলতে পারে মৌরি-দুধ খেলে। মৌরির বীজে থাকা তেল পাচনে সহায়ক উৎসেচকের ক্ষরণ বাড়ায়, ফলে আমাদের পরিপাক প্রক্রিয়ার গতি বাড়ে। বিপাক প্রক্রিয়া ভালো রাখতেও সহায়তা করে মৌরি। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে কাজে আসতে পারে এই পানীয়।


>>> দুধের নিজস্ব পুষ্টিগুণও অত্যন্ত বেশি। হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত এই মৌরি মেশানো দুধ খেতে পারেন। দুধের ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ম্যাঙ্গানিজ হাড় ভালো রাখতে সহায়তা করে। একই কারণে ভালো থাকে দাঁতও।


>>> মৌরিতে রয়েছে পলিফেনল ও বিভিন্ন অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই মৌরি দেওয়া দুধ খেলে শরীরে জারণ প্রক্রিয়ায় সঞ্চিত দূষিত পদার্থের পরিমাণ কমে। কমে হৃদ্‌রোগ, ক্যান্সার ও ডায়াবেটিসের ঝুঁকিও। এমনকি মৌরি-দুধ খেলে ভালো থাকে দৃষ্টিশক্তিও। নারীদের রক্তাল্পতা একটি বড় সমস্যা। এই অসুখ থেকে বাঁচতে সাহায্য করতে পারে মৌরি-দুধ। মৌরিতে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.