খাদ্যতালিকায় আনুন বদল, বাদ দিন এই পাঁচটি খাবার, দ্রুত দূর হবে প্রদাহজনিত সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকবে বারে বারে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থেকে যায়। যে কোন রোগ সহজে শরীরে বাসা বাঁধে। সর্দি, কাশি, জ্বর থেকে পেটের সমস্যা। এই সময় অনেকেই প্রদাহ জনিত সমস্যায় ভুগে থাকেন। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। খাদ্যাতালিকা থেকে যত দ্রুত পারবেন বাদ দিন এই পাঁচ খাবার। এই সকল খাবারে কার্বোহাইড্রেট, ট্রন্স ফ্যাট আছে। যা শরীরে খারাপ প্রভাব ফেলে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সঙ্গে প্রদাহজনিত সমস্যা বৃদ্ধি পেতে শুরু করে। জেনে নিন কোন কোন খাবার খাওয়া বন্ধ করবেন।


চিনি- হার্ভার্ডের একটি গবেষণায় জানা গিয়েছে, অতিরিক্ত চিনি খেলে রক্তচাপ বৃদ্ধি পায়। সম্ভাবনা বাড়ে হৃদরোগের। বৃদ্ধি পায় প্রদাহজনিত সমস্যা। তাই সুস্থ থাকতে চাইলে চিনি খাওয়া বন্ধ করুন। তেমনই চিনির বদলে গুড় বা মধু খেতে পারেন।


নুন- অধিক নুন খেলে বাড়তে পারে নানান জটিলতা। এটি রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর খারাপ প্রভাব ফেলে। সঙ্গে বৃদ্ধি করে প্রদাহজনিত সমস্যা। পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুসারে, এক ব্যক্তির এক দিনে ১ চা চামচের বেশি নুন খাওয়া উচিত নয়।


মাংস- রেড মিট বেশি পরিমাণে খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। এটি শরীরে খারাপ প্রভাব ফেলে। বিশেষজ্ঞের মতে, যতটা পারবেন রেড মিট এড়িয়ে চলুন। নানান শারীরিক জটিলতা বৃদ্ধি পায় এই খাবার থেকে।


অ্যালকোহন- ওয়ার্ল্ড জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজির রিপোর্ট অনুসারে, অ্যালকোহল খেলে অন্ত্রে প্রদাহ সৃষ্টি করে। এটি প্রদাহ নিয়ন্ত্রণের ক্ষমতাকে ব্যাহত করে। স্বাস্থ্য সঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস।


প্রক্রিয়াজাত খাবার- কুকিজ, চকোলেট, পিৎজা ও ট্রান্স ফ্যাট আছে এমন খাবার এড়িয়ে চলুন। এমন খাবার থেকে শরীরে প্রদাহ শুরু হয়। তেমনই এই ধরনের খাবার রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


অস্বাস্থ্যকর জীবনযাত্রা, পুষ্টির অভাব, নিত্যদিন রেস্তোরাঁর খাবার খাওয়া আমাদের প্রদাহের ক্ষমতাকে প্রভাবিত করে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে সুস্থ থাকতে খাদ্যাতালিকায় বিশেষ নজর দিন। মেনে চলুন বিশেষ টিপস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা থেকেই জন্ম নেয় ইনফ্ল্যামেশন বা প্রদাহ। এটি যে কোনও ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। তাই এমন খাবার খান যা ইনফ্ল্যামেশন বা প্রদাহ উন্নত করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.