ফল খাওয়ার সময় এই চারটি ভুল করছেন না তো? অজান্তে হতে পারে কঠিন বিপদ



 ODD বাংলা ডেস্ক: শীতের বাজার ভরে গিয়েছে নানা রকম ফলে। শীতের মরশুমে কমলালেবু থেকে শুরু করে আপেল মিলছে সর্বত্র। তবে, শুধু শীত নয়, এখন সারা বছরই মেলে নানান ফল। আর প্রায় অনেকেরই নিত্যদিনের জল খাবারে স্থান পায় এই সমস্ত ফল। তবে, ফল খাবার সময় ভুলেও এই কয়টি কাজ করবেন না। ফল খাওয়ার সময় অধিকাংশই কয়টি ভুল করে থাকেন। যে কারণে অজান্তে হতে পারে কঠিন বিপদ। দেখে নিন কী কী করা উচিত নয়।


অন্য কোনও খাবারের সঙ্গে ফল খান অনেকেই। এতে শরীরে দেখা দেয় জটিলতা। এতে দেখে দেয় নানান শারীরিক জটিলতা। শরীর সুস্থ রাখতে চাইলে শুধু ফল খান। তার সঙ্গে অন্য খাবার খাবেন না।


রাতে ফল খাবেন না। ঘুমানোর ২ থেকে ৩ ঘন্টা আগে ফল খাওযা উচিত নয়। এতে হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব পড়ে। ঘুমানোর ঠিক আগে ফল খেলে শরীরে শক্তির মাত্রা বেড়ে যায়। ফলে ঘুমে খারাপ প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস।


ফল খাওয়ার পর জল খাবেন না। এতে পাচনতন্ত্রে পিএইচ মাত্রা ভারসাম্যহীন হয়ে পড়ে। তরমুজ, শসা, কমলা লেবু ও স্ট্রবেরির মতো ফলে জল থাকে। ফলে শরীরে খারাপ প্রভাব পড়ে। এবার থেকে কোনও ফল খাওয়ার পর জল খাবেন না।


অনেকেই ফলের খোসা ফেলে দেন। তবে, জানেন কি ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে ফলের খোসায়। অনেক খোসায় ফাইবার, ভিটামিন সি ও ভিটামিন এ থাকে। তাই ভুলেও এই কাজ করবেন না। ফল খাওয়ার পর খোসা ফেলে দেবেন না। এতে শরীরে পুষ্টির অভাব হতে পারে।


সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ প্রয়োজন। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন উপকারী ফল। ফলে ভিটামিন, ক্যালসিয়াম থেকে শুরু করে একাধিক উপকারী উপাদান পাওয়া যায়। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। দূর করে যে কোনও জটিলতা। ফল খাওয়া শরীরের সঙ্গে ত্বক ও চুলের জন্যও ভালো। এতে চুল পড়া বন্ধ হবে তেমনই দূর হবে রুক্ষ্ম চুলের সমস্যা। সঙ্গে ত্বকে আসবে জেল্লা। দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। ফল খাওয়ার সময় এই চারটি ভুল করবেন না। এই ভুলে অজান্তে হতে পারে কঠিন বিপদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.