মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ১৩৫ বছরের পুরনো চিঠি! কী লেখা তাতে?

 


ODD বাংলা ডেস্ক: স্কটল্যান্ডের এডিনবার্গের একটি বাড়ির কাজ করার সময় নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না মিস্ত্রি পিটার অ্যালান। বাড়ির একটি রুমের মেঝে খুঁড়তেই সেখান থেকে বেরিয়ে আসে ১৩৫ বছরের পুরনো হুইস্কির বোতল; আর বোতলের ভেতরে লম্বাভাবে মোড়ানো এক টুকরো কাগজ, তাতে আবার কী যেনো লেখা! বিবিসি অবলম্বনে।


কাজ করতে গিয়ে ভিক্টোরিয়ান যুগের ক্যাপসুল আকারের বোতলটি আবিষ্কারের সঙ্গে সঙ্গেই বাড়ির মালিক ইলিদের কাছে ছুটে যান পিটার। 


বোতলের ভেতরের কাগজে কী লেখা, তা পড়ার জন্য ইলিদ স্টিম্পসনকে বোতলটি ভেঙে ফেলতে হয়েছিল। কারণ এত পুরনো বোতলের মুখ খোলা সহজ ছিল না।


বিবিসিকে পিটার বলেন, যেখানে বোতলটি লুকনো ছিল, সরাসরি ঠিক তার উপরেই মেঝের পাটাতনগুলো তুলেছিলেন তিনি। 


"ঘরটি ১০ফুট বাই ১৫ফুট; আমি না জেনেই বোতলটির ঠিক চারপাশে কেটে ফেলেছিলাম। নিজের চোখকে আমি পুরোপুরি বিশ্বাস করতে পারছিলাম না," বলেন পিটার।


বোতলের ভেতরে মোড়ানো কাগজ দেখে ইলিদ ভেবেছিলেন, এটি বহু বছর পুরনো কোনো গোপন বার্তাই হবে। লেখাগুলো পড়ার চেষ্টা করেন ইলিদ। তাতে লেখা ছিল, জেমস রিচি এবং জন গ্রিভ এই মেঝে তৈরি করেছেন, কিন্তু তারা এই বোতলের হুইস্কি পান করেননি। ৬ অক্টোবর, ১৮৮৭ সাল।



তারিখ দেখেই ইলিদ বুঝতে পারেন বোতল এবং তার ভেতরে লেখা বার্তার বয়স ১৩৫ বছর।


চিঠিতে আরও লেখা ছিল, "যদি কেউ কখনও এই বোতলটি খুঁজে পান; তিনি ভাবতে পারেন, তখন হয়তো আমরা রাস্তার ধুলোর মতো উড়ে গিয়েছি।"


বোতলের ভেতরের চিঠিটি পড়ে বিস্মিত হয়ে যান ইলিদ। বিবিসিকে তিনি জানিয়েছেন, একইরকম একটি বোতলে চিঠিটি তিনি সংরক্ষণ করে রাখবেন। সেইসঙ্গে, মেঝের ওই অংশটি ঢেকে দেওয়ার আগে পুরনো চিঠিটির একটি অনুলিপির সঙ্গে তার পরিবারের পক্ষ থেকে একটি নতুন চিঠিও ওই গর্তে রেখে দেবেন তিনি।


"এটি সবসময়ই সেখানে পড়ে আছে এবং সেখানেই চিরকাল থাকতে পারত বলে মনে করাটা খুবই আশ্চর্যজনক। এটি '৭০ এর দশকের বা এর কাছাকাছি সময়েরও নয়; এটি অনেক পুরোনো, এটি সত্যিই বিস্মিত করার মতো একটি বিষয়," বলেন ইলিদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.