১০ মিনিটের মধ্যে কমে যাবে পিরিয়ড ক্র্যাম্প, বাড়িতে বসেই তৈরি করে ফেলুন সেই ওষুধ



 ODD বাংলা ডেস্ক: একজন সুস্থ মহিলা তার জীবনের ৪০ বছর মাসিক যন্ত্রণা বা পিরিয়ড ক্র্যাম্প নিয়েই কাটান। কারোর ক্ষেত্রে তা বেশি, আবার কারোর ক্ষেত্রে তা সহনীয় ব্যথার গন্ডিতে থাকে। তবে পিরিয়ড ক্রাম্প প্রত্যেক মহিলাকেই ভোগ করতে হয়। সে যে কী অসহনীয় যন্ত্রণা, তা আর কেউ বুঝতে পারবেন না। প্রতি মাসে অনেক হরমোন পরিবর্তনের মুখে পড়ে মহিলাদের শরীর। এটি তার শরীর এবং মানসিক স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলে।


পিরিয়ডের সময় প্রতিটি মেয়েরই স্বাস্থ্যবিধির প্রতি মনোযোগ দেওয়া উচিত। কারণ এই সময়ে আপনার পুরো শরীর সুস্থ রাখা উচিত। অন্যথায় আপনার অনেক সমস্যা হতে পারে। পিরিয়ডের সময়, মহিলারা অসহ্য পিঠে ব্যথা এবং ক্র্যাম্পের অভিযোগ করেন। কিছু কিছু নারীকে পিরিয়ডের সময় কোমর, উরু এবং পেটের চারপাশে ভয়ানক ব্যথার সম্মুখীন হতে হয়। কারণ, পিরিয়ডের সময় জরায়ু দ্রুত সংকুচিত হতে থাকে।


যার কারণে জরায়ুর আস্তরণে উপস্থিত রক্তনালীগুলো চাপা পড়ে এবং রক্ত ও অক্সিজেনের সরবরাহ বন্ধ হয়ে যায়। এই অবস্থায়, টিস্যুগুলি এমন রাসায়নিক নির্গত করে যা ব্যথা সৃষ্টি করে। পিরিয়ডের সময় রক্তপাত শুরু হলে তার সঙ্গে ব্যথাও শুরু হয়। কিন্তু কিছু কিছু মহিলার ক্ষেত্রে পিরিয়ড শুরুর আগেও হতে পারে। যাকে PMS বলে। এই ব্যথা ৪৮ থেকে ৭২ ঘন্টা স্থায়ী হতে পারে।


তবে কোনো কোনো মহিলাকে এই সময়ের বেশি সময় ধরে এই ব্যথা সহ্য করতে হতে পারে। কিন্তু জানেন কি পিরিয়ডের এই ব্যথা মাত্র ১০ মিনিটেই বন্ধ করা যেতে পারে। এর জন্য ঘরে বসেই ২টি জিনিস থেকে পিরিয়ড ব্যথার ওষুধ তৈরি করতে হবে। এই তথ্য জানিয়েছেন ডায়েটশিয়ান জুহি কাপুর।


পুষ্টিবিদ জুহি কাপুরের মতে, পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে। তিনি বলেছিলেন যে ঘরে উপস্থিত দুটি জিনিস খেলেই মাত্র কয়েক মিনিটের মধ্যে তার ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এই গোপন রেসিপিটি তিনি তার মায়ের কাছ থেকে শিখেছিলেন।


মধু এবং আদার মিশ্রণ


যখনই পিরিয়ডের ব্যথা হয় তখন ১ চা চামচ মধু ও ১ চা চামচ আদার রস খান। ভালো করে মিশিয়ে তারপর পান করে নিন। এটি কয়েক মিনিটের মধ্যে ব্যথা বন্ধ করবে। একই সময়ে, আপনি এই ঘরোয়া প্রতিকারটি পিরিয়ডের সময় দিনে দুবার নিতে পারেন ব্যথা, খিঁচুনি এবং ফোলাভাব প্রতিরোধ করতে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.