কেমন ধরণের শাড়ি পরেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? জেনে নিন সেই শাড়ির বিশেষত্ব ও দাম

 


ODD বাংলা ডেস্ক: প্রত্যেক মহিলাই শাড়ি পরতে কম বেশি পছন্দ করেন। সময়ের পরিবর্তনের সাথে সাথে শাড়ির ফ্যাশনেও এসেছে পরিবর্তন। এখন ঐতিহ্যবাহী অনুষ্ঠানের পাশাপাশি পার্টিতেও শাড়ি পরা হচ্ছে। শাড়ি শুধু সাধারণ মানুষকেই নয়, ভারতের অনেক মহিলা রাজনীতিবিদদের শাড়ি পরতে দেখা যাবে। মজার ব্যাপার হল, ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও শাড়ি খুব পছন্দ করেন। সম্ভবত আপনি এই জিনিসটিও জানেন না যে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুরমু সিল্কের তৈরি একটি শাড়ি পরেন।


এই সিল্কের নাম তসর সিল্ক। আসুন আপনাকে এই বিশেষ সিল্কের কথা বলি। আমরা আপনাকে বলি যে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা দেবী সিং পাতিলও একই শাড়ি পরেন।


তসর সিল্ক কি জানেন?


তসর সিল্ক ওয়াইল্ড ইন্ডিয়ান সিল্ক নামেও পরিচিত। এর ওয়ার্মের নাম Antheraea Paphia, যা শুধুমাত্র আসান ও অর্জুন গাছের পাতা খায়। এটি ছত্তিশগড় রাজ্যের বিলাসপুর, চম্পা এবং রায়গড়ে পাওয়া যায়। এই সিল্কটি হালকা হলুদ বীজের রঙ থেকে বাদামী রঙের। এর বিশেষত্ব হল এই সিল্কের টেক্সচার রুক্ষ। এই সিল্কের তৈরি শাড়িটি এর বর্ডার দ্বারা চিহ্নিত করা হয়। আসল সিল্কের তৈরি একটি শাড়ির দাম হাজার হাজার টাকা। এই শাড়িটি তার করভাতী পাড়ের জন্য পরিচিত।


কিভাবে আসল সিল্ক চিনবেন?


সেন্ট্রাল সিল্ক বোর্ডের আমান কুমার জানান, এখানে ৪ ধরনের সিল্ক পাওয়া যায়। এর মধ্যে ইরি, মুগা, তসর এবং মালবেরি সিল্ক। এর মধ্যে মুগা সিল্কই একমাত্র সিল্ক যা শুধুমাত্র ভারতেই পাওয়া যায়। আমন কুমার রেশমের পরিচয় সম্পর্কে বলেন, সিল্কের তৈরি কিছু কিনলে লোগো দেখেই কিনবেন। এই লোগো হল ড্যান্সিং বাটারফ্লাই। এছাড়াও, আপনি যদি সিল্ক পরীক্ষা করতে চান, আপনি দিল্লির ভিকাজি কামা প্লেসে অবস্থিত কেন্দ্রীয় সিল্ক বোর্ডের অফিসে আসতে পারেন। সেখানে কোনো খরচ ছাড়াই আপনার সিল্ক পরীক্ষা করা হবে। আমান কুমার বলেন, খাঁটি সিল্কের শাড়ির দাম ১৫ হাজার থেকে শুরু করে ১০ লাখ টাকা পর্যন্ত হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.