একই চাকরিতে আটকে গেছেন? যা করতে পারেন

 


ODD বাংলা ডেস্ক: বিগত দুই বছরে কর্মক্ষেত্রে মনুষ অনেক সমস্যায় পড়েছে। মূলত কভিড মহামারির পরেই এ অবস্থার তৈরি হয়েছে। কারো চাকরি চলে গেছে, কারো বেতন কমে গেছে, কেউ চাকরির জন্য পাগলের মতো ঘুরে বেড়িছে। চাকরি চলে যাওয়ার বিশাল একটি ঢেউ দেখেছি আমরা।


এর পর থেকেই অনেকে ঘরে বসে আয় করার দিকে ঝুঁকে পড়েছে। কেউ নতুন চাকরিতে ঢুকে পড়েছে। চাকরি ফিরে পাওয়া অনেক বড় একটি বিষয়। কিন্তু এমন মানুষও পাবেন, যারা চাকরিতে আটকে গেছে। চাইলেও পারছেন না ছাড়তে। হতে পারে ব্যক্তিগত নানা কারণ অথবা আপনার নিয়োগকর্তা আপনাকে যে সুবিধাগুলো দিচ্ছে তা অন্য কোথাও পাবেন না।  


কিন্তু এমন মানুষ যারা একই চাকরিতে আটকে গেছে, তাদের মানুষের কাছে অনেক ধরনের কথাও শুনতে হয়। নতুন চাকরি খুঁজে পাওয়ার পর্যাপ্ত দৃঢ়তা, অধ্যবসায় বা সাহস নেই এমন কথাও শুনতে হয়। যা-ই হোক, চাকরি ছাড়তে না পারার অনেক কারণ থাকতে পারে। এ রকম অবস্থায় পড়লে আপনি কী করতে পারেন চলুন জেনে নিই।


১. যখনই মনে হবে আপনি চাকরিতে আটকে গেছেন, তখন খুবই সাধারণ একটি কাজ করতে পারেন। ডায়েরিতে লিখে ফেলুন তিনটি কাজ, কী কী কারণে আপনি কৃতজ্ঞ এই চাকরির কাছে। বিশেষজ্ঞরা বলছেন, এটা করলে হয়তো মানসিক চাপ কমতে পারে। আমাকে পারতেই হবে, বারবার চেষ্টা করে যাব এই বিষয়গুলো নিজের মধ্যে গড়ে উঠবে। আটকে থাকা পরিস্থিতি থেকে একটু হলেও বের হয়ে আসতে পারবেন। আবার কারো ক্ষেত্রে এটা না-ও হতে পারে। করে দেখতে পারেন কাজে দেয় কি না।  


২. এমন চাকরিতে আছেন, যেখানে থাকতে চাইছেন না, কিন্তু আটকে গেছেন। এ অবস্থায় অফিসের কাজ করতে করতে মানসিক চাপ বেড়ে যেতে পারে। দিন শেষে নিজের শক্তিও কমে আসে। মনে হয় জীবনে আর করার কিছু নেই। এর মানেই আপনি ক্লান্ত হয়ে গেছেন। এই শক্তি ফিরে পেতে বিশ্রাম নিন, কয়দিন ছুটি নিন। নিজের মতো করে কয়দিন সময় কাটান। দেখবেন কিছুটা ভালো লাগছে।


৩. বসে না থেকে দ্বিতীয় ধাপের জন্য চেষ্টা করুন। বর্তমানে যে চাকরিতে আটকে আছেন, সেখানে থাকতে না চাইলে কিছু করতে হবে। এটা সব সময় মনে রাখবেন। সারা জীবন এভাবে কাটানো যাবে না। তাই নিজেকে তৈরি করুন। এমনভাবে তৈরি করুন, যাতে আরো ভালো কিছু পেতে পারেন। নিজেকে যত বেশি তৈরি করবেন, নতুন সুযোগ আরো বাড়বে। তাই চিন্তুা করুন কী ধরনের নতুন চাকরি আপনি চান, সে জন্য কী কী দক্ষতা বাড়াতে হবে, নিজের সিভি নতুন করে লেখা ইত্যাদি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.