এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, ডিম্বাশয় ক্যান্সার হলে হতে পারে এমনটা

 


ODD বাংলা ডেস্ক: অল্প বয়সেই দেখা দেয় নানান শারীরিক জটিলতা। সর্দি-কাশির সমস্যা, গলা ব্যথা তো আছেই। এছাড়া ডায়াবেটিস থেকে শুরু করে কিডনির রোগ, হার্টের রোগ থেকে শুরু করে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয় অনেকের। অজান্তে অনেকেই কঠিন রোগে আক্রান্ত হন। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে প্রয়োজন চিকিৎসকের পরামর্শ নেওয়া। কিন্তু, সঠিক সময় রোগ নির্নয় করলে তবেই তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজ তথ্য রইল রোগের কয়টি লক্ষণ প্রসঙ্গে। এমন কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না। ডিম্বাশয় ক্যান্সার হলে হতে পারে এমনটা। শরীরে এমন কয়টি পরিবর্তন দেখা দিলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে হতে পারে জটিলতা।


অস্বাভাবিক পেট ফোলা উপেক্ষা করবেন না। শরীরের মধ্য ভাগ যদি অস্বাভাবিক ভাবে ফুলে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। ডিম্বাশয় ক্যান্সারের মতো রোগ শরীরে বাসা বাঁধলে হতে পারে এমনটা।



খিদে কমে যাওয়া, খাবারে অনিহা দেখা দিলে উপেক্ষা করবেন না। ডিম্বাশয় ক্যান্সার হলে খিদে কমে যায়। খাবারের প্রতি অনিহা দেখা দেয়। এমন সমস্যা উপেক্ষা করবেন না। সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নিন।


ক্লান্তি, দুর্বল ভাব দেখা দিলে সতর্ক হন। ডিম্বাশয় ক্যান্সার হলে এমন ক্লান্তি ভাব দেখা দেয়। কোনও কাজে উদ্যোগ না পেলে সারাক্ষণ ক্লান্তি ভাব অনুভব করলে চিকিৎসকের পরামর্শ নিন।


ডিম্বাশয় ক্যান্সারের আরও এক গুরুত্বপূর্ণ লক্ষণ হল অনিয়মিত পিরিয়ডস। এমন সমস্যা উপেক্ষা করবেন না। যদি পিরিয়ড সংক্রান্ত সমস্যা দেখা দেয় তাহলে তা ফেলে রাখবেন না। সময় থাকে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে বাড়তে থাকবে জটিলতা।


মেনোপজের পর যদি কখনও রক্তপাত হয় তাহলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। ডিম্বাশয় ক্যান্সার শরীরে বাসা বাঁধলে হতে পারে এমনটা। এমন সমস্যা উপেক্ষা করবেন না। সঠিক সময় চিকিৎসা শুরু করলে ক্যান্সারের মতো রোগ থেকেও মুক্তি পেতে পারেন।


ডিম্বাশয় ক্যান্সার হলে বারে বারে প্রস্রাব পায়। এমন লক্ষণ উপেক্ষা করবেন না। ডিম্বাশয় ক্যান্সার সঠিক সময় ধরা না পড়লে তা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীরে এই কয়টি সমস্যা দেখা দিলে তা ভুলেও উপেক্ষা করবেন না। ডিম্বাশয় ক্যান্সার হলে হতে পারে এমনটা। তাই সময় থাকতে সকলেরই প্রয়োজন সতর্ক হওয়া। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.