শীতকাল এলেই নাক দিয়ে জল পড়তে থাকে, এই টিপস অনুসরণ করলেই মুক্তি মিলবে



 ODD বাংলা ডেস্ক: শীত এলেই অনেকের নাক দিয়ে জল পড়া শুরু হয় এবং এর কারণে মাথাব্যথাও শুরু হয়। এর জন্য অনেকেই প্রতিদিন ওষুধ খেতে থাকেন। এমতাবস্থায় প্রতিদিন অ্যান্টিবায়োটিক খাওয়া বিপদমুক্ত নয়। এতে অনেক সংক্রমণ আছে, যা আপনাকে সমস্যা দিতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি ঘরে বসেই এর চিকিৎসা করতে চান, তাহলে আমরা আপনাকে কিছু ঘরোয়া প্রতিকার বলছি, যা অবলম্বন করে আপনি শীতে নাক দিয়ে জল পড়ার সমস্যা রোধ করতে পারবেন।


এগুলো ফ্লুর লক্ষণ-


ফ্লুর সাধারণ লক্ষণ হল হালকা জ্বর, কাশি, গলা ব্যথা। এ ছাড়া নাক দিয়ে জল পড়া, শরীরে ব্যথা হওয়াও এর লক্ষণ। কিছু কিছু ক্ষেত্রে পেটের সমস্যাও হতে পারে। নাক দিয়ে জল পড়া, নাক বন্ধ হওয়া এবং নাক আটকানো ফ্লুর সাধারণ লক্ষণ।


হাইড্রেটেড-


উষ্ণ জল বা তরল ঠান্ডা এবং ফ্লুর উপসর্গে সহায়ক বলে প্রমাণিত হয়। এটি বন্ধ নাকের চিকিত্সার জন্য সর্বোত্তম প্রতিকার হিসাবে মনে করা হয়। হাইড্রেটেড থাকার পাশাপাশি এক গ্লাস গরম জল পান করুন। এ ছাড়া আদা ও গ্রিন টি নাক বন্ধ ও গলা ব্যথা দূর করতেও সাহায্য করে। এটি প্রদাহ থেকে মুক্তি দেয় এবং শ্লেষ্মা বের করে দিতেও সাহায্য করে। শ্লেষ্মার কারনেই নাক বন্ধ হয়ে যায়।


বাষ্প উপকারী হতে পারে-


রক্তনালীতে প্রদাহের কারণে নাকের সমস্যা হয়। সেজন্য আপনি যদি গরম বাষ্প বা ভেপার নিতে পারেন তবে এটি খুব কার্যকর হতে পারে। এই তাপ এবং আর্দ্রতা নাকের মাঝখানের শ্লেষ্মাকে পাতলা করে, যার ফলে নাক পরিষ্কার রাখা সহজ হয়।


নাকের উপর উষ্ণ সংকোচন-


আপনি যদি সর্দি এবং বন্ধ নাক দ্বারা সমস্যায় পড়ে থাকেন তবে আপনি হট কম্প্রেসের সাহায্যে উপশম পেতে পারেন। এই জন্য, নাকের উপর একটি গরম কম্প্রেস করুন। যার কারণে অনুনাসিক পথ খুলে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.