আপনিও কি শীতে কোমর ও গোড়ালির ব্যথায় ভুগছেন, এই টিপসগুলি পরিত্রাণ পেতে সহায়তা করবে

 


ODD বাংলা ডেস্ক: শীত মৌসুমে অনেকেরই হাত, পা, কোমর ও পিঠে ব্যথার সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, শীতের মৌসুমে ফিট থাকার জন্য শুধু স্বাস্থ্যকর খাওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখাই যথেষ্ট নয়, আপনার পেশির যত্নও নিতে হবে। যারা ব্যায়াম করেন না, তাদেরও মাংসপেশির ব্যথার সমস্যা থাকে, তবে শীতের মৌসুমে এই সমস্যা আরও বেড়ে যায়, তাই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে এই বিষয়গুলো মাথায় রাখতে হবে।


পিঠব্যথা-


কোমর ব্যথার কারণে আপনার হাঁটাচলা ও বসতে অনেক অসুবিধা হয়। এই ব্যথা এড়াতে, আপনার ব্যায়াম করা জরুরি। ভারী ব্যায়াম এড়িয়ে চলুন। এই সমস্যা দূর করতে যোগব্যায়াম ও সাঁতার কাটা যেতে পারে। এটি আপনার পেশীর শক্তি বজায় রাখবে। একই অবস্থানে দীর্ঘক্ষণ বসে না থেকে প্রতিবার একবার করে স্ট্রেচ করতে থাকুন। এটি আপনাকে ব্যথায় আরাম দেবে।


গোড়ালি এবং পায়ে ব্যথা-


বসা এবং হাঁটার সময় পা এবং গোড়ালিতে সব সময় চাপের মধ্যে থাকে। খারাপ ভঙ্গির কারণে গোড়ালিতে ব্যথা হয়। এর কারণে হাড় ও লিগামেন্টও ক্ষতিগ্রস্ত হয়। তাই সব সময় সঠিক ভঙ্গিতে বসুন এবং পায়ে চাপ পড়ে এমন কাজ করা থেকে বিরত থাকুন।


কিভাবে হাঁটু ব্যথায় পরিত্রাণ পাবেন?


আপনি যদি হাঁটুর ব্যথায় অস্থির থাকেন, তাহলে এই ব্যথা এড়াতে আপনার নিয়মিত হাঁটা উচিত। এছাড়াও, আরামদায়কভাবে প্রসারিত করুন। এটি আপনার শরীরের নমনীয়তা উন্নত করবে এবং পেশীর চাপও কমবে।


কব্জি এবং হাত ব্যথা-


কব্জি ও হাতে ব্যথা হলে দাঁড়ানো, বসা ও হাঁটার সময় কাঁধকে রিল্যাক্স ভাবে রাখুন। কাজের মাঝে একটি ছোট বিরতি নিন এবং কখনই এক হাতে কীবোর্ড ব্যবহার করবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.