জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে HPV ক্যাম্পেইন শুরু করতে চলেছে সরকার, এই বয়সের মেয়েদের দেওয়া হবে টিকা



 ODD বাংলা ডেস্ক: জরায়ু মুখের ক্যান্সার আজকাল মহিলাদের জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই কঠিন সময়ে, ভারত সরকার এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। ২০২৩ সালের এপ্রিল-মে মাসের মধ্যে, ৯-১৪ বছর বয়সী মেয়েদের জন্য HPV (হিউম্যান প্যাপিলোমাভাইরাস) ভ্যাকসিন উপলব্ধ করা হবে। ২০২৩ সালে দেশব্যাপী এই টিকাদান অভিযান শুরু হবে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে একটি বিশেষ কথোপকথনে, ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ভ্যাকসিনেশন (এনটিজিআই) এর চেয়ারম্যান ডাঃ এন কে অরোরা বলেছেন যে সর্বোচ্চ স্তরে রাজনৈতিক প্রতিশ্রুতি রয়েছে। সেজন্য আমরা যত দ্রুত সম্ভব সারা দেশে তা বাস্তবায়নের চেষ্টা করছি।


'সিরাম + ইনস্টিটিউট অফ ইন্ডিয়া' ভ্যাকসিন তৈরি করবে


সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধের জন্য Cervavac নামে একটি ভ্যাকসিন তৈরি করবে, HPV-এর চারটি স্ট্রেনের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে - ১৬, ১৮, ৬ এবং ১১। SII-এর সিইও আদর পুনাওয়ালা ইতিমধ্যেই বলেছিলেন যে ভ্যাকসিনের দাম হবে ২০০-৪০০ টাকা প্রতি ডোজ। সেই সঙ্গে সার্ভিকাল ভ্যাকসিন যা বাজারে পাওয়া যায়। এই ভ্যাকসিনগুলির দাম প্রতি ডোজ ২৫০০-৩৩০০ টাকা।


৯৭ শতাংশ মেয়েকে টিকা দেওয়া হয়েছিল-


ডাঃ অরোরার মতে, সিকিম সরকার ২০১৬ সালে GAVI নামে একটি ভ্যাকসিন কিনেছিল এবং ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের এই টিকা দেওয়া হয়েছিল। পরিসংখ্যান দেখায় যে সিকিম সরকারের তথ্য অনুসারে, এই কর্মসূচির অধীনে ৯৭ শতাংশ মেয়েকে টিকা দেওয়া হয়েছে। এখন তারা এটি নিয়মিত টিকাদানের অংশ হিসাবে প্রদান করে এবং কভারেজ প্রায় ৮৮-৯০ শতাংশ।


৯-১৪ বছর বয়সী মেয়েদের টিকা দেওয়া হবে


ডক্টর অরোরার মতে, এই বিষয়ে সিকিম থেকে শিক্ষা নেওয়া উচিত। সেখানে ৯-১৪ বছর বয়সী মেয়েদের টিকা দেওয়া হয়। একইভাবে এই প্রচারাভিযানের অধীনে জরায়ু মুখের ক্যান্সারের সঙ্গে লড়াই করার জন্য টিকা নেওয়া উচিত, তারপরে নয় বছর বয়সী শিশুদের জন্য নিয়মিত টিকাদানের অংশ হিসাবে ভ্যাকসিনটি অন্তর্ভুক্ত করা উচিত। একই সময়ে, দিল্লি সরকারও প্রায় সিকিমের মতো তার রাজ্যেও এই কর্মসূচি শুরু করেছিল। দিল্লিতে এইচপিভি টিকাদান কর্মসূচি সফল হয়নি কারণ রাজ্য সরকারের শুধুমাত্র একটি সরকারি হাসপাতালে ভ্যাকসিন পাওয়া যায়।


যেসব মেয়ে স্কুলে যায় না তাদের বাড়িতেই ভ্যাকসিন দেওয়া হবে


চিকিৎদের মতে স্কুল যাওয়া সমস্ত মেয়েদের টিকা দেওয়া উচিত। তবে ও উচিত সেই শিশুদের বাড়িতে পৌঁছে টিকা দেওয়া। যারা স্কুলে যায় না। অন্যদিকে, কোভিড-১৯ টিকাদান অভিযান থেকে শিক্ষা নেওয়া উচিত। এই ধরনের প্রচারণা চালানোর আগে, রোলআউটের আগে একটি সফল কৌশল প্রয়োজন। প্রাথমিক দুই থেকে তিন মাসে কিছু পুশব্যাক ছিল, কিন্তু আমরা কার্যকর যোগাযোগের মাধ্যমে দ্বিধা কমতে দেখেছি।


৩০ বছর বয়সী মহিলাদের নিয়মিত স্ক্রিনিং করা উচিত


সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধে সব সময় কিছু বিষয়ের যত্ন নেওয়া উচিত। প্রথমত, ৩০ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য স্ক্রিনিং করাতে জোর দেওয়া উচিত। ৩০ বছরের বেশি বয়সী মহিলারা যদি প্রতি তিন থেকে পাঁচ বছরে জরায়ুর রোগ পরীক্ষা করাতে যান, তবে যে কোনও ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা যেতে পারে।


নিয়মিত স্ক্রীনিং করলে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করা যায়


সার্ভিকাল ক্যান্সারের চিকিৎসা পিএইচসি পর্যায়েও করা যেতে পারে যদি শুরুতেই ক্যান্সার ধরা পড়ে। ক্যান্সারের চিকিৎসা দীর্ঘ এবং ব্যয়বহুল কারণ শনাক্ত হতে দেরি হয়। যদি ক্যান্সার সন্দেহ করা হয়, ডাক্তার অবিলম্বে একটি ডিএনএ পরীক্ষা করতে পারেন, এবং ক্যান্সারযুক্ত টিস্যু নিতে পারেন। ১৩ টি কেন্দ্রে পরিচালিত তার ইমিউনোজেনিসিটি ট্রায়াল থেকে ডেটা জমা দেওয়ার পরে SII এই বছরের জুলাই মাসে দেশের সর্বোচ্চ ওষুধ নিয়ন্ত্রক থেকে অনুমোদন পেয়েছে, যেখানে ভ্যাকসিনের প্রতিক্রিয়াকে Merck's Gardasil quadrivalent ভ্যাকসিনের সঙ্গে তুলনা করা হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.