ল্যাসিক কখন করানো ঝুঁকিপূর্ণ?

 


ODD বাংলা ডেস্ক: লেজার দিয়ে চোখের এক ধরনের অস্ত্রোপচার হলো ল্যাসিক। উদ্দেশ্য হলো, চোখের চশমা থেকে মানুষকে মুক্তি দেওয়া। সাধারণত বয়ঃসন্ধিতে বা শিশু বয়সে বোঝা যায়, একজন শিশুর চশমা প্রয়োজন কি না। এ সময় তাকে পর্যবেক্ষণ করে বোঝার চেষ্টা করা হয় যে চশমা পরিবর্তনের প্রক্রিয়াটা কত দিন স্থায়ী হয়।


সাধারণত ২০ বা ২২ বছর বয়সের মধ্যে বেশির ভাগ মানুষের চশমার পরিবর্তনে স্থিতি আসে। ল্যাসিকে চোখের সামনে স্বচ্ছ যে অংশ কর্নিয়া, তার সারফেসকে একটু রিমডেলিং করতে হয়। এখানে কিছু নতুন করে যোগ করা হয় না। চোখের অভ্যন্তরেও ঢোকানো হয় না।


ল্যাসিকের সুবিধা


একবার ল্যাসিক করলে তার সারা জীবন আর দূরে দেখার জন্য চশমা লাগবে না। ল্যাসিক করলে মাইনাস পাওয়ারের রোগীরা বেশি সুবিধা পায়। প্লাস পাওয়ারের ক্ষেত্রে প্লাস তিন, চার বা পাঁচ পর্যন্ত থাকলে ল্যাসিক করা যায়। এর বেশি আর করা যায় না। তবে মাইনাস হলে সাত, আট, নয় পর্যন্ত খুব ভালোভাবে করা যায়।


কখন ল্যাসিক করানো ঝুঁকিপূর্ণ?


ল্যাসিক করার সিদ্ধান্ত নেওয়াটাই হলো আসল ব্যাপার।


মাইনাস পাওয়ারের রোগীদের রেটিনায় কিছু সমস্যা থাকেই। সেটা আমরা রেটিনা সার্জনকে দিয়ে আগে দেখিয়ে নিই। তাদের চোখের সমস্যা না সারিয়ে ল্যাসিক করা ঝুঁকিপূর্ণ।


যাদের খুব শুষ্ক চোখ, অল্পেই চোখ শুকিয়ে যায়। আর শুষ্ক চোখ একটি রোগ। এই রোগ যদি কারো থাকে তাকে আমরা লেসিক এড়িয়ে যেতে বলি।


যদি চোখে কেরাটোকোনাস নামে কোনো রোগ থাকে তাহলে সমস্যা হয়। কর্নিয়ার এ ধরনের রোগ থাকা সত্ত্বেও ল্যাসিক করলে কর্নিয়া আরো দুর্বল হতে পারে, পাতলা হতে পারে।


চোখের পাওয়ার যদি মাইনাস ১৮ হয়, তবে সে ক্ষেত্রে ল্যাসিক করা যায় না।


সার্জারি-পরবর্তী সতর্কতা


সার্জারি-পরবর্তী সময়ে ব্যবস্থাপনার বিষয়ে কিছু লাগবে না। একেবারে স্বাভাবিক জীবন। আজকে হয়তো লেসিক করল, তারপর পাঁচ দিন পর্যন্ত রোগীকে বিশ্রামে থাকার জন্য বলা হয়। এক সপ্তাহের মধ্যে একেবারে কাজে ফিরে যাবে, কোনো সমস্যা নেই। তবে একজন মায়োপিক রোগীর ক্ষেত্রে বিষয়টা সংবেদনশীল। তাদের চোখে কিছু ত্রুটি থাকেই, স্বাভাবিক আঘাতে একজন রোগীর চোখের কিছু হবে না, তবে অল্প আঘাতে মায়োপিক রোগীর চোখের রেটিনা ছিঁড়ে যাবে। ল্যাসিকের ক্ষেত্রেও তাই।


যদি প্রাথমিক ক্যালকুলেশনে ভুল হয়, তবে জটিলতা দেখা দেয়। এর মানে হলো আমাদের কর্নিয়া যদি যথেষ্ট পুরু না হয়, তাহলে কর্নিয়া বাঁকা হয়ে যায়।


কোথায় করাবেন?


সরকারি ও বেসরকারি চক্ষু হাসপাতালে ল্যাসিক করানো হয়। তবে সরকারি পর্যায়ে ল্যাসিক সার্জারির হার কম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.