ক্যাবে একা যাচ্ছেন, নিরাপত্তার জন্য রইল কিছু টিপস

 


ODD বাংলা ডেস্ক: নিজের শহর হোক বা অন্য কোথাও, কিংবা দেশের বাইরে নতুন কোনো জায়গাই আপনি একা ক্যাবে যাতায়াত করার সময় বিপদে পড়তেই পারেন। অনেকেই তাদের এমন অভিজ্ঞতা শেয়ার করেছেন। তবে এমনটা শুধু নারীদের সঙ্গেই হয় তা নয় , পুরুষরাও অনেক সময় এমন হয়রানির শিকার হয়। তাই আপনার নিরাপত্তা সুনিশ্চিত করতে নারী এবং পুরুষ উভয়ের জন্য কিছু টিপস রইল। চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

ড্রাইভারের আইডি প্রুফ চান 

ক্যাবে ওঠার সময় ড্রাইভারের লাইসেন্স, আইডি, কোম্পানি আইডি অবশ্যই দেখে নিন। পারলে ঐ আইডি প্রুফের ছবি তুলে নিজের কোনো বিশিষ্ট বন্ধু বা পরিবারের কোনো সদস্যকে পাঠিয়ে দিন।


জিপিএস চালু রাখুন 

ক্যাবে বসার পর আপনার জিপিএস ওন করে রাখুন যাতে আপনি নির্ধারিত সময়ে আপনার সঠিক গন্তব্যে পৌঁছাতে পারেন। নিজেকে নিরাপদ রাখতে এটা কিন্তু খুবই জরুরি।


নাম্বার প্লেটের ছবি তুলে রাখুন

যে ক্যাবে আপনি যাচ্ছেন তার নাম্বার প্লেটের ছবি তুলতে ভুলবেন না। কারণ রাস্তায় কোনোরকম বিপদে পড়লে এর মাধ্যমে গাড়িটি অনুসন্ধান করা অনেক সহজ হবে।


শর্টকাট নেবেন না

তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছানোর জন্য অনেক ক্যাব চালক শর্টকাট নেয়ার পরামর্শ দেন। কখনো এই ভুলটি করবেন না। কারণ শর্টকাটের নামে এরা আপনাকে ভুল রাস্তায় নিয়ে যেতে পারে।


স্পিড ডায়াল লিস্ট সঙ্গে রাখুন

চেষ্টা করবেন স্পিড ডায়ালের লিস্টে নিজের খুবই পরিচিতদের যেমন পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের ফোন নাম্বার রাখতে যাতে অসময়ে তাদের সঙ্গে শীঘ্র যোগাযোগ করতে পারেন।


ফোন পুরো চার্জ করে রাখুন 

ক্যাবে কোনো ট্রিপ নেয়ার আগেই আপনার ফোন কে চার্জ করতে একদমই ভুলবেন না।  সম্ভব হলে আর একটা ব্যাক আপ ব্যাটারি যেমন পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে রাখুন। কল এবং ডাটা প্যাক এক্টিভেট আছে কিনা সেটাও দেখে নেবেন। ক্যাব চলাকালীন বিপদ এড়াতে এগুলো খুবই জরুরি।


নিরাপত্তা সরঞ্জাম সঙ্গে রাখুন 

এমন কিছু জিনিস আপনার পার্শে বা ব্যাগে রাখুন যা ক্যাবে যাওয়ার সময় প্রয়োজনে আপনার নিরাপত্তার কাজে লাগবে। যেমন পিপার স্প্রে বা কোনো চাকু যা আপনি ব্যাগে কোথাও লুকিয়ে রাখতে পারেন। বেকায়দায় পড়লেই সেগুলোকে দ্রুত কাজে লাগান নিজেকে সুরক্ষিত রাখতে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.