শীতকালে সুস্থতায় যেসব খাবার খাবেন



 ODD বাংলা ডেস্ক: শীতকালে শরীর সুস্থ, সতেজ ও উৎফুল্ল রাখাটা যথেষ্ট কঠিন একটা কাজ। শীতে অনেকে অলসভাবে কাজ করে যার কারণে শরীর ভালো রাখার কিছু গুরুত্বপূর্ণ কাজ মিস হয়ে যায়। ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এ সময় প্রকৃতিগত পরিবর্তনের কারণে ঠান্ডা, কাশি, গলা ব্যথা ও ত্বকের বিভিন্ন সমস্যা একটু মাত্রারিতিক্ত হয়ে থাকে।

তাই শীতে সুস্থ থাকতে প্রয়োজন বিভিন্ন পুষ্টিকর উপাদান। যা খেলে শরীর সুস্থ ও সতেজ থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক যে পাঁচটি খাবার নিয়মিত খেলে শীতের মৌসুমেও সজীব থাকা যায়- 


মধু বা গুড়

শীতে চিনির বিকল্পে মধু বা গুড় ব্যবহান করুন। মধু ভিটামিন, খনিজ পদার্থ ও অন্যান্য পুষ্টিগুণে ভরপুর। প্রতিদিন সকালে এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এদিকে গুড়ে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করবে।


ঘি

অনেকের ধারণা ঘি খেলে ওজন বেড়ে যায়। তবে অন্য সব স্নেহজাতীয় পদার্থের তুলনায় ঘি অনেকটাই স্বাস্থ্যকর। এটি অস্থিসন্ধির সক্ষমতা বজায় রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ত্বক উজ্জ্বল করে। মূলত অন্যান্য স্নেহজাতীয় পদার্থের তুলনায় ঘিয়ের আণবিক গঠন অনেকটাই ছোট। সেজন্য ঘিয়ে ঝুঁকি কম।


ভিটামিন ‘সি’ জাতীয় খাবার

শীতের মৌসুমে ভিটামিন ’সি’ জাতীয় খাবার বেশ উপকারি। শরীরে এ চাহিদা পূরণে ‘সাইট্রাস’ জাতীয় ফলের বিকল্প নেই। পাতিলেবু, কমলা প্রয়োজনীয় ভিটামিন ’সি’ এর জোগান দেওয়ার পাশাপাশি ফাইবারের ঘাটতি মেটায়। এছাড়াও পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে।


পালং শাক

পালং শাক অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এবং ক্যানসার প্রতিরোধক গুণে সমৃদ্ধ। যা শীতের মৌসুমে হয়ে উঠতে পারে আপনার সুপার ফুড। এতে রয়েছে ভিটামিন ও মিনারেল। এছাড়াও শাকটি বাড়তি ওজন কমাতেও বেশ কার্যকর।


মূল জাতীয় সবজি

মূল জাতীয় সবজি যেমন বিট, গাজর, শালগম ইত্যাদি শীতের মৌসুমে প্রচুর পরিমাণ পাওয়া যায়। এ জাতীয় সবজি ভালো কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টরল কমাতে বেশ উপকারি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.