সংসারের চাপে পড়াশোনা বন্ধ ছিল, ৯০ বছরে স্নাতক ডিগ্রি পেলেন বৃদ্ধা

 


ODD বাংলা ডেস্ক: অর্থনীতিতে স্নাতক ডিগ্রির জন্য কলেজে নাম নথিভুক্ত করেছিলেন, ৭১ বছর পর মিলেছে সেই বহু সাধনার ডিগ্রি। ৯০ বছর বয়সে স্নাতক হলেন বৃদ্ধা। অবশেষে হল স্বপ পূরণ। তার নাম জয়েস ডিউফ।

নর্দান ইলিনয়িস ইউনিভার্সিটির একজন শিক্ষার্থী। মঞ্চে উঠে অজস্র হাততালির মাঝে নিজে হেঁটে গিয়ে ডিগ্রি নিয়ে এসেছেন তিনি। তার পর সংবাদমাধ্যমে জানিয়েছেন স্বপ্ন ছোঁয়ার অনুভূতির কথা। ১৯৫১ সালে জয়েস যখন কলেজে ভর্তি হন, তার পুরো নাম ছিল জয়েস ভায়োলা কেন। অর্থনীতিতে স্নাতক হতে চেয়েছিলেন তিনি। পড়াশোনাও এগিয়েছিল সেই মতো। কিন্তু সাড়ে তিন বছর কলেজে পড়ার পর মাঝপথে তাকে কলেজ ছেড়ে দিতে হয়।




১৯৫৫ সালে বিয়ে হয় জয়েসের। তারপর আর পড়া হয়নি। পাওয়া হয়নি অর্থনীতিতে স্নাতকের ডিগ্রিও। বেশ কয়েক বছর চুটিয়ে সংসার করার পর জয়েসের স্বামী মারা যান। ততদিনে তিনি ৩ সন্তানের মা। আবার বিয়ে করেন জয়েস। দ্বিতীয় পক্ষে তার আরো ৬ সন্তান জন্ম নেয়। তাদের মধ্যে ছিল দুই জোড়া যমজ সন্তানও।


সময় পেরিয়েছে। জয়েসের নাতি-নাতনির সংখ্যা এখন ১৭। তাদের ছেলেমেয়ের সংখ্যাও নেহাত কম নয়। নাতি-পুতি মিলিয়ে ৪১ জনের আদরের দাদীমা জয়েস।



আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, বিয়ে, সংসারের চাপে পড়ে পড়াশোনা সম্পূর্ণ করতে পারেননি জয়েস। কিন্তু মনে মনে অধরা স্বপ্ন ছুঁয়ে দেখার ইচ্ছা থেকে গিয়েছিল। ২০১৯ সালে জয়েস আবার কলেজে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন। স্নাতকের কোর্সটি তিনি সম্পূর্ণ করতে চেয়েছিলেন। বৃদ্ধার পাশে দাঁড়ায় পরিবার। একই কলেজে আবার তিনি ভর্তি হন। অনলাইনে চলে ক্লাস। অবশেষে ৯০ বছর বয়সে এসে জয়েসের শিক্ষা সম্পূর্ণ হল। আগামী প্রজন্মের উদ্দেশে তার বার্তা, ‘জীবনে ওঠা-পড়া থাকবেই। তবে কোনো কাজ যত কঠিনই হোক, কখনো হাল ছাড়া উচিত নয়।’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.