এই ৫ খাবার পেশীর জন্য পাওয়ার ব্যাঙ্ক, শরীরের অনেক শক্তি যোগায় এগুলি



 ODD বাংলা ডেস্ক: ক্লান্তি, কয়েক ধাপ হাঁপাতে থাকা এবং শারীরিক দুর্বলতা। আজকাল এটি মানুষের জন্য সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সামান্য শারীরিক পরিশ্রম করা মাত্রই কম বয়সেই শ্বাস-প্রশ্বাস বাড়তে থাকে, ক্লান্ত লাগে। এর পেছনে ফাস্ট ফুডকেও একটি বড় কারণ হিসেবে ধরা হয়। এগুলো শরীরে কোনও উপকার না দিলেও ধীরে ধীরে দুর্বল করে দেয়।


হাড় ও মাংসপেশির দুর্বলতা, রক্তের অভাব, যার জন্য মানুষকে বার্ধক্যে দুশ্চিন্তা করতে হতো, যৌবনে মানুষ দুঃখ পেতে শুরু করেছে। খাদ্যে ভেজালও একটি বড় কারণ, যার কারণে শরীর প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে না। এর ফলে শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই নষ্ট হচ্ছে না, রোগ বাসা বাঁধছে শরীরে।


আসুন এখন বলি শরীরের দুর্বলতা দূর করার উপায়। এর জন্য দামি পণ্য কেনার দরকার নেই। শারীরিক দুর্বলতা দূর করতে পারেন ঘরে থাকা জিনিস দিয়েই।


কলা


পটাসিয়াম-সমৃদ্ধ কলা শুধু শরীরকে শক্তিই দেয় না, ফুলে যাওয়া, খিঁচুনি এবং পেশির ব্যথা থেকেও মুক্তি দেয়। ব্যায়ামকারীদের দুধের সঙ্গে কলা খাওয়া উচিত। পটাসিয়াম গ্লাইকোজেনের সাহায্যে পেশীতে প্রোটিন বাড়ায়।


মিষ্টি আলু


এই খাবারে কম ক্যালোরি এবং বেশি কার্বোহাইড্রেট থাকে। যারা ব্যায়াম করেন তাদের মিষ্টি আলু খাওয়া উচিত। এটি ব্যায়ামের সময় শরীরে শক্তি যোগায়। এছাড়াও এতে রয়েছে প্রচুর ফাইবার। এর পাশাপাশি এটি ক্ষুধা নিয়ন্ত্রনে এবং চর্বি পোড়াতেও সহায়ক।


ওটস


বায়োটিন, জিঙ্ক, আয়রন, ফলিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন ই সমৃদ্ধ ওটস পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এর সঙ্গে, আপনার শরীর স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট এবং ফাইবারও পায়।


বাদাম


আখরোট, বাদাম, কাজু যেমন বাদামে স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন থাকে। যাদের পেশী দুর্বল, তারা অবশ্যই এটি খেতে হবে। এগুলি যে কোনও সময় খাওয়া যেতে পারে। আপনি যদি আরও উপকার চান তবে আপনি এটি ভিজিয়ে খেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.