জুতোর গন্ধে টেকা দায়! এই কয়েকটা টোটকায় মিলবে এই লজ্জার সমস্যা থেকে মুক্তি



ODD বাংলা ডেস্ক: কখনও কখনও দারুণ ড্রেস পরেও সবার সামনে লজ্জায় পড়তে হয় অনেককে। কারণ পায়ের দুর্গন্ধ। জুতো এবং মোজা থেকে আসা দুর্গন্ধ সবাইকে রীতিমত বিব্রত করে। অনেকের পায়ের দুর্গন্ধে নাক কুঁচকে যেতে বাধ্য হন বাকিরা। শুধু তাই নয়, এর কারণে সেই মানুষটিকে রীতিমত লজ্জায় পড়তে হয়। কোথাও আত্মীয়স্বজনের বাড়িতে পৌঁছানোর পর জুতা খুলতেই তীব্র গন্ধ এলে লজ্জার বিষয় হয়ে দাঁড়ায়। কিন্তু অনেক সময় আমরা নিজেরাই বুঝতে পারি না যে আমরা কী ভুল করছি যার কারণে পায়ের এই গন্ধ কোনওভাবেই যায় না।


স্পষ্টতই, এর কারণ পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব, তবে অনেক সময় পরিচ্ছন্নতার সম্পূর্ণ যত্ন নেওয়ার পরেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। তাহলে আসুন জেনে নিই আপনার এই সমস্যার জন্য কিছু দরকারী টিপস, যেগুলোর সাহায্য আপনার জন্য কার্যকরী হতে পারে।


পরিচ্ছন্নতার জন্য এই কাজটি করতে হবে


মনে রাখবেন একই মোজা যদি প্রতিদিন পরা হয় তাহলে অবশ্যই ব্যাকটেরিয়া বাসা বাঁধবে। তাই প্রতিদিন আপনার মোজা পরিবর্তন করা একটি ভাল অভ্যাস প্রমাণিত হতে পারে। এর পাশাপাশি চেষ্টা করুন জুতো পরার সময় পা না ভিজাতে। ভিজে গেলে প্রথমে পা মুছুন এবং তারপরে পরিষ্কার মোজা দিয়ে জুতো পরুন।


জুতো রাখার জায়গা


জুতো সবসময় ঠান্ডা জায়গায় রাখার পরামর্শ দেওয়া হয়। আসলে, জুতোর আর্দ্রতার কারণে, ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। তাই জুতোর জন্য এমন জায়গা বেছে নিন যা শীতল।


জুতোর পাশাপাশি সোলের যত্ন নিন


আপনি যখনই আপনার জুতা ধুবেন, তার ভিতরের সোলটিও ধুয়ে ফেলুন। নতুন জুতো কেনার সময়, নিশ্চিত করুন যে সোলটি ধোয়া যায় যাতে সেগুলি সহজেই সরানো যায় এবং ধুয়ে ফেলা যায়।


আপনার পায়ের গন্ধ


আপনি যদি ডিও বা পারফিউম ব্যবহার করেন তবে এটি শুধুমাত্র জামাকাপড় নয়, আপনার মোজা এবং পায়েও ব্যবহার করুন। পাও শরীরের একটি অঙ্গ, তাই পায়ে পারফিউম ব্যবহারে কোনো ক্ষতি নেই।


সুতির মোজার বদলে যদি সিনথেটিক মোজা থাকে, তাহলে পায়ে দুর্গন্ধ বাড়ায়। আর এই সব মোজার ভেতর দিয়ে বাতাস চলাচল করতে পারে না। ঘাম শোষণেও অকার্যকর। তাই সুতির মোজা ব্যবহার করুন।


জুতোর মধ্যে সামান্য বেকিং সোডা মাখিয়ে রাখুন। পরদিন জুতোর ওই অংশটি ভালো করে মুছে পরিষ্কার করে জুতো পরুন। এতে দুর্গন্ধ থাকবে না তবে, চামড়ার জুতোয় বেকিং সোডা ব্যবহার করবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.