সময়ের আগেই বুড়িয়ে যেতে পারেন এই ডায়েটে, জেনে নিন খাওয়ার আগে সব ধরনের অসুবিধা


 ODD বাংলা ডেস্ক:
প্রত্যেক মানুষই দীর্ঘকাল তরুণ লুক চায়, কিন্তু একজন মানুষের নিজের অভ্যাস তাকে সময়ের আগেই বুড়ো করে দেয়। আজকের ব্যস্ত জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আমাদের বার্ধক্যকে দ্রুত করে তুলছে। কিছু মানুষ ওজন কমানোর জন্য অদ্ভুত কিছু চেষ্টা করতে শুরু করেছে, আমাদের বেশিরভাগেরই টার্গেট ওজন কমানো, কিন্তু এই প্রচেষ্টার মধ্যে স্বাস্থ্যকর খাবার খাওয়া ভালো, কিন্তু চিন্তা না করে ডায়েট প্ল্যান করলে এই কাঙ্খিত ফল হবে না। আর বয়স বাড়ার প্রভাব শীঘ্রই চোখে পড়বে।


এই ডায়েটের ব্যাপারে সতর্ক থাকুন-



বর্তমান যুগে ওজন কমানোর ডায়েটের নামে বিক্রি হচ্ছে অনেক ধরনের ফ্যাড ডায়েট, যা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করছে, কিন্তু তা সহজে ধরা পড়ে না, আসুন জেনে নেওয়া যাক এমন জিনিস দিয়ে আপনি সহজেই বুড়িয়ে যেতে পারেন।


ফ্যাড ডায়েট কি?


ফ্যাড ডায়েট হল বিভিন্ন ধরনের ডায়েট প্ল্যান যাতে অনেক কিছু এড়িয়ে চলতে হয়, সঙ্গে কিছু পুষ্টি উপাদান যোগ করা হয়। এর মধ্যে, আরও বেশি করে স্বাস্থ্যকর চর্বি খাওয়ার উপর জোর দেওয়া হয়। এতে কিছু পুষ্টিগুণ বাড়ে, আবার কিছু প্রয়োজনীয় পুষ্টি উপাদান কমতে থাকে। এর ফলে আপনার শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে।


ফ্যাড ডায়েটের অসুবিধা-


১) অকালে বার্ধক্য আসবে


যদি আপনি শুধুমাত্র স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন গ্রহণ করেন, তাহলে আপনার শরীরে অনেক ভিটামিনের ঘাটতি দেখা দেবে, যার কারণে আপনার ত্বকে অকালে বলিরেখা দেখা দেবে, যার কারণে আপনাকে অকালে বুড়ো দেখাবে। তাই ডায়েটিশিয়ানের পরামর্শ ছাড়া কোনও ডায়েট প্ল্যান করবেন না।


২) ক্লান্তি এবং দুর্বলতা


ক্লান্তি এবং দুর্বলতাকেও বাড়ন্ত বয়সের লক্ষণ হিসাবে বিবেচনা করা হয়, আপনি যদি ফ্যাড ডায়েট অনুসরণ করেন তবে শরীর দুর্বল হয়ে যেতে পারে, যার কারণে আপনি পূর্ণ ঘুমের পরেও ক্লান্ত বোধ করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.