২০০ বছরের প্রতিযোগিতা, চ্যাম্পিয়ন ৪৩ ফুট উঁচু সবচেয়ে বড় মানব-টাওয়ার

 


ODD বাংলা ডেস্ক: মানব-টাওয়ার তৈরির প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাটি প্রতি দুই বছর পরপর স্পেনে হয়। এবার ১৩ মিটার বা ৪৩ ফুট উঁচু মানব-টাওয়ার তৈরি করে চ্যাম্পিয়ন হয়েছে ভিলাফ্রাঙ্কা দল। পুরস্কার হিসেবে পেয়েছে ১৬ হাজার ইউরো। যা ভারতীয় টাকায় ১৮ লাখ এক হাজার ৫৭২ টাকা। আয়োজন উপভোগ করেন ১১ হাজার দর্শক।

কাতালান ঐতিহ্য হিসেবে পরিচিত- কাস্টেল বা মানব টাওয়ার যা স্পেনে ২০০ বছরের বেশি সময় ধরে আয়োজন হয়ে আসছে। মানুষের ওপর মানুষ দাঁড়িয়ে সবচেয়ে বড় ও উঁচু টাওয়ার তৈরির প্রথম প্রচেষ্টা শুরু হয় ১৮ শতকে। তখন আয়োজনটি হতো কাতালান শহর ভালস-এ। তবে আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতা হিসেবে এটি শুরু হয় ১৯৩২ সালে। ঐ বছর থেকেই স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর টারাগোনায় অনুষ্ঠিত হয়ে আসছে সবচেয়ে বড় কাস্টেল তৈরির প্রতিযোগিতা।



১৯৭০ সাল থেকে কাস্টেল প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে দুই বছর পরপর। কাস্টেল গড়া অবশ্য খুব সহজ কাজ নয়। একজনের ওপর আরেকজন দাঁড়িয়ে উঁচু টাওয়ার গড়তে গিয়ে অনেক সময়ই বাঁধে বিপত্তি। অনেক উঁচু থেকে নিচে পড়ে এবার আহত হয়েছেন ৭১ জন। যার মধ্যে হাসপাতালে পাঠাতে হয়েছে ১৩ জনকে। কাস্টেল তৈরির প্রতিটি দলে কম বয়সী ছেলে-মেয়েদের রাখা বাধ্যতামূলক। ওজন কম বলে তাদেরকেই উঠতে হয় সবার ওপরে।


এবার ৪০টি দলকে পেছনে ফেলে শিরোপা জেতে ভিলাফ্রাঙ্কা শহরের একটি দল। ১১ হাজার দর্শকের উপস্থিতিতে ৪৩ ফুট উঁচু মানব টাওয়ার গড়ে ১৬ হাজার ইউরো জিতে নেয় তারা। স্পেনের এই মানব টাওয়ার প্রতিযোগিতা- কাস্টেল ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তালিকায় জায়গা পায় ২০১০ সালে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.