শীতের নানান শারীরিক জটিলতা দূর হবে কালো জিরের গুণে, সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস

 


ODD বাংলা ডেস্ক: ক্রমের বেড়ে চলছে শীতের আমেজ। সকাল থেকে কনকনে ঠান্ডা হাওয়ায় নাজেহাল অবস্থা অনেকের। এই সময় সুস্থ থাকতে কেউ একাধিক গরম জামা পরছেন। তো কেউ খাদ্যতালিকায় আনছেন বদল। তা সত্ত্বেও নানান সমস্যা লেগেই আছে। শীতের মরশুমে ঠান্ডা লাগার সমস্যা নতুন নয়। সর্দি, কাশি থেকে শুরু করে জ্বর এর সঙ্গে গলার ইনফেকশন এমনকী সারাদিন বারে বারে নাক দিয়ে জল পড়ার সমস্যা লেগেই রয়েছে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে এবার হাতিয়ার করুন কালো জিরে। শীত মরশুমে যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কালো জিরের গুণে। জেনে নিন কীভাবে।


মাথা ব্যথার সমস্যায় ভোগেন অনেকেই। ঠান্ডা লেগে মাথা ব্যথা হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে একটি কাপড়ের পুটুলিতে কালো জিরে বেঁধে নিন। সেটা রোদে শুকনো হতে দিন। এবার ঘন্টা খানেক রোদে রেখে দিন। তারপর সেই কাপড়ের পুটুলি নাকের কাছে ধরলে বুক ও মাথায় জমে থাকা শ্লেষ্মা গলে যাবে।


শীতের মরশুমে খেতে পারেন কালো জিরে। এটি শরীরে অক্সিজেনের ভারসাম্য ঠিক রাখে। কালো জিরে-তে আছে আয়রন ও ফসফেট। প্রতিদিন জিরে খেলে শরীর থাকবে সুস্থ। শীতের মরশুমে এটি বেশ উপকারী।


শীতের মরশুমে হজমের সমস্যায় ভুগে থাকেন অনেকে। যে কোনও খাবার সহজে হজম হতে চায় না। তেমনই দেখা দেয় বদ হজমের সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে কালো জিরে খেতে পারেন। আধ কাপ দুধের সঙ্গে এক চিমটে কালো জিরে গুঁড়ো মিশিয়ে নিন। এটি খেলে পেটের সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।


শীতের সময় ইউরিন ইনফেকশনে ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কালো জিরের গুণেয শীতের সময় কালো জিরে খেতে পারেন। এতে শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে। শরীর থাকবে সুস্থ। মিলবে উপকার।


শীতের সময় জ্বর-সর্দি-কাশির সমস্যার অন্যতম কারণ হল খারাপ রোগ প্রতিরোধ ক্ষমতা। এই সমস্যা থেকে মুক্তি পেতে কালো জিরে খেতে পারেন। কালো জিরেতে থাকা একাধিক উপকারী উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। খাদ্যতালিকায় যোগ করুন কালো জিরে। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। যে কোনও কঠিন রোগ থেকে পাবেন মুক্তি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.