এই কয় উপায় ব্রেকফাস্টে যোগ করুন কুমড়োর বীজ, দ্রুত মিলবে উপকার, দেখে নিন এক ঝলকে

 


ODD বাংলা ডেস্ক: ভিটামিন, খনিজ, অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ এই কুমড়োর বীজ। তেমনই ম্যাঙ্গানিজ, আয়রন, প্রোটিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মতো উপাদান আছে কুমড়োর বীজে। এতে থাকা স্বাস্থ্যকর চর্বি ও মাইক্রোনিউট্রিয়েন্ট দূর করে নানান শারীরিক জটিলতা। এবার এই কয় উপায় ব্রেকফাস্টে যোগ করুন কুমড়োর বীজ, দ্রুত মিলবে উপকার, দেখে নিন এক ঝলকে। দেখে নিন কী কী।


কুমড়োর বীজ দিয়ে তৈরি সালাদ- রোজ খাদ্যতালিকায় তাজা ফল ও সবজি রাখার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। রোজ রাখতে পারেন কুমড়োর বীজ। সবজি বা ফল দিয়ে অনেকে সালাদ তৈরি করে খেয়ে থাকেন। এবার সেই সালাদে যোগ করুন কুমড়োর বীজ। এতে মিলবে উপকার।


কুমড়োর বীজ দিয়ে তৈরি স্মুদি- ফল গিয়ে হোক কিংবা সবজি দিয়ে তৈরি স্মুদি খাওয়ার চল রয়েছে বিস্তর। এবার এই স্মুদি তৈরিতে যোগ করুন কুমড়োর বীজ। স্মুদির ওপর ছড়িয়ে দিতে পারেন কুমড়োর বীজ। কিংবা স্মুদি তৈরির সময় কুমড়োর বীজ দিয়ে ব্লেন্ড করে নিন। এতে মিলবে উপকার।


তেমনই পাস্তা তৈরির সময় কুমড়োর বীজ যোগ করতে পারেন। অথবা রুটি তৈরির সময় ময়দার বা আটার ডো-র সঙ্গে মিশিয়ে নিন কুমড়োর বীজ। তেমনই স্যুপের সঙ্গে যোগ করতে পারেন কুমড়োর বীজ। এভাবে খাদ্যতালিকায় যোগ করুন এই উপকারী উপাদান। চাইলে তা কাঁচা চিবিয়েও খেতে পারেন। মিলবে উপকার।


একাধিক স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা দূর হয় কুমড়ো বীজের গুণে। এতে থাকা ম্যাগনেসিয়াম আমাদের রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। হার্ট রাখে সুস্থ। তেমনই যারা নিদ্রাজনিত সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন কুমড়োর বীজ। কুমড়োর বীজ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে। কুমড়োর বীজে থাকা অ্যামিনো অ্যাসিড, ট্রিপটোফ্যান আমাদের ঘুমের উন্নতি করে। এমনকী, কুমড়োর বীজ থাকা ম্যাগনেসিয়াম ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। কুমড়োর বীজে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট আমাদের কোষকে রোগ ও প্রদাহ থেকে রক্ষা করে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করতে পারেন কুমড়োর বীজ। এতে মিলবে উপকার। সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। এমন খাবার খান যা ঘটাবে স্বাস্থ্যের উন্নতি। যোগ করুন কুমড়োর বীজ। মিলবে উপকার। এই কয় উপায় ব্রেকফাস্টে যোগ করুন কুমড়োর বীজ। এতে দ্রুত মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.