পিঠের বণ দূর করার তিনটি ঘরোয়া উপায়

 


ODD বাংলা ডেস্ক: ব্রণের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। শুধু নারীরা নন, ব্রণ নিয়ে অস্বস্তিতে থাকেন পুরুষরাও। ধুলোবালি, অতিরিক্ত দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার মতো কয়েকটি কারণে মুখের ত্বকে দেখা দেয় ব্রণ। তবে শুধু মুখ নয়, অনেকের পিঠেও দেখা দেয় ব্রণ। 

ত্বকের ব্রণ নিয়ে সচেতন হলেও পিঠের ব্রণ নিয়ে আমরা খুব বেশি সচেতনতা দেখাই না। অথচ এই ব্রণের সমস্যা বাড়তে বাড়তে দাগ বসে যেতে পারে। পিঠের ব্রণ অত্যন্ত অস্বস্তিকর। পোশাকের আচ্ছাদনে পিঠ আরো বেশি ঘেমে ওঠে। ত্বক তৈলাক্ত হয়ে যায়।


ঘরোয়া টোটকায় কীভাবে রেহাই পাবেন এই সমস্যা থেকে, জেনে নিন উপায়


>> ওট্স‌-দইয়ের প্যাক

একটি বাটিতে তিন চামচ ওটসের গুঁড়ো নিয়ে তাতে দুই চামচ টক দই নিয়ে একটি প্যাক বানিয়ে সারা পিঠে লাগিয়ে নিন। বিশ মিনিট রেখে গরম জলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন। সপ্তাহে তিন বার ব্যবহার করুন এই প্যাক।


>> চালের গুঁড়া-টমেটোর প্যাক

 টমেটো বেটে নিয়ে তার সঙ্গে ২ চামচ চালের গুঁড়া মিশিয়ে নিন। এবার মিশ্রণটি পিঠে লাগিয়ে নিয়ে আধ ঘণ্টা রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে নিন। পিঠের লালচে ভাব দূর হবে, ব্রণর সমস্যা কমবে, এমনকি ট্যানিংয়ের সমস্যাও দূর হবে।


>> হলুদ-বেসনের প্যাক

কাঁচা হলুদ বেটে নিয়ে তার সঙ্গে বেসন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার মিশ্রণটি পিঠে লাগিয়ে মিনিট পনেরো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। সংক্রমণ কমবে। ব্রণের আক্রমণ থেকেও রেহাই পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.