সরস্বতীকে নিবেদন করুন এই ৬ ভোগ, পূর্ণ হবে মনের সব ইচ্ছে!



 ODD বাংলা ডেস্ক: মাত্র তিন দিন পরই সরস্বতী পুজো। স্বাভাবিক ভাবেই, স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান-সহ বাড়িতে বাড়িতে বাগদেবীর আরাধনার প্রস্তুতি জোর কদমে চলছে। সরস্বতী পুজোয় হলুদ ও সাদা রঙ, পলাশ ফুল, আমের মঞ্জরী ইত্যাদির বিশেষ মাহাত্ম্য থাকে। আবার এ সময় সরস্বতীর কিছু প্রিয় ভোগেরও আয়োজন করা হয়ে থাকে। শাস্ত্র মতে কিছু কিছু ভোগ দেবী সরস্বতীর অত্যন্ত প্রিয়। অন্য দিকে এই তিথিতে বাড়িতে কিছু নির্দিষ্ট বস্তু আনা শুভ। এর ফলে জীবন ক্রমশ উন্নতির দিকে এগিয়ে যায়। সরস্বতীর প্রিয় ভোগ কোনগুলি, সেই ভোগই দেবীকে নিবেদন করার কথা ভাবছেন কি না, তা একবার মিলিয়ে দেখে নিন। পাশাপাশি এ-ও জেনে নিন বসন্ত পঞ্চমীতে কী কী বাড়ি আনবেন।


দেবী সরস্বতীর ভোগ


বেসনের লাড্ডু


সরস্বতী পুজোয় প্রসাদ হিসেবে দেবীকে বেসনের লাড্ডু নিবেদন করুন। এর ফলে সরস্বতীর পাশাপাশি দেবগুরু বৃহস্পতিও সন্তুষ্ট হবেন এবং তাঁদের আশীর্বাদ পাবেন। এই উপায়ে বিয়ের পথে আগত সমস্ত বাধা থেকে মুক্তি পেতে পারেন।


মিষ্টি হলুদ ভাত


বসন্ত পঞ্চমীর প্রসাদে জাফরান ভাত রাখতে পারেন। এই নৈবেদ্য সরস্বতীকে তুষ্ট করবে এবং পরিবারে ইতিবাচক শক্তির প্রভাব বাড়বে।


জাফরান হালুয়া


সরস্বতী পুজোয় অনেকেই জাফরানের হালুয়াপ ভোগ নিবেদন করেন। মনে করা হয় বাগদেবীকে এই প্রসাদ অর্পণ করলে ব্যক্তির জীবন থেকে সমস্ত কষ্ট দূর হয়ে যায়। পাশাপাশি পরিবারের সদস্যদের সম্পর্কের মধ্যে মিষ্টতা বজায় থাকে।


বোঁদে


এই তিথিতে অবশ্যই বোঁদের ভোগ নিবেদন করবেন। ধর্মীয় ধারণা অনুযায়ী এর ফলে দেবী সরস্বতী সাধকের ওপর তুষ্ট হবেন। এর ফলে সেই জাতকের বুদ্ধি বিকশিত হবে।


রাজভোগ


সরস্বতী পুজোয় হলুদ রঙের মিষ্টির ভোগ নিবেদন করলে তিনি প্রসন্ন হন। শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীতে রাজভোগের প্রসাদ অর্পণ করলে সৌভাগ্য বৃদ্ধি হয়।


মালপুয়া


সন্তানের কেরিয়ারে যাতে কোনও বাধা না-আসে, তার জন্য বসন্ত পঞ্চমী তিথিতে মালপুয়ার ভোগ নিবেদন করুন। এর ফলে বাচ্চাদের মানসিক বিকাশ হয়।


বসন্ত পঞ্চমীতে বাড়ি আনুন এই জিনিস


শৃঙ্গারের সামগ্রী


শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীর দিনে শিব ও পার্বতীর তিলকোৎসব হয়েছিল। তাই এই তিথিতে বিয়ের পোশাক বা কোনও শৃঙ্গারের পোশাক কেনা শুভ। এর ফলে সৌভাগ্য বৃদ্ধি সম্ভব হয়।


হলুদ রঙের ক্রিস্টাল


ফেঙ্গ শুইতে হলুদ রঙের ক্রিস্টালকে শক্তির প্রতীক মনে করা হয়। আবার বসন্ত পঞ্চমীতে হলুদ রঙের বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই তিথিতে বাড়ির প্রবেশদ্বারে হলুদ রঙের ক্রিস্টাল বল প্রবেশদ্বারে ঝুলিয়ে রাখুন। এই ক্রিস্টাল বল প্রবেশদ্বারে লাগালে বাচ্চাদের শিক্ষাদীক্ষায় কোনও বাধা আসবে না।


ময়ূরপঙ্খী গাছ


বসন্ত পঞ্চমী তিথিতে বাড়িতে ময়ূরপঙ্খী গাছ আনা অত্যন্ত শুভ। বাড়ির পূর্ব দিকে এক জোড়া ময়ূরপঙ্খী গাছ লাগান। একে বিদ্যার গাছও বলা হয়ে থাকে। এই গাছ বাড়িতে লাগালে সরস্বতী ও লক্ষ্মী একসঙ্গে বাস করেন।


বাদ্য যন্ত্র


যে ব্যক্তিরা সঙ্গীত ক্ষেত্রের সঙ্গে জড়িত, তাঁরা এই তিথিতে একটি ছোট বাদ্যযন্ত্র বাড়িতে আনুন। তার পর সেটি দেবীর চরণে অর্পণ করুন। যাঁরা সঙ্গীত শেখার সূচনা করবেন, তাঁরা এদিন তা করুন। এর ফলে সরস্বতীর আশীর্বাদ পাবেন।


সরস্বতীর ছবি


এই তিথিতে বাগদেবীর নতুন ছবি বাড়ি আনুন। ঈশান কোণে এই ছবি লাগানো উচিত। এর ফলে বাচ্চাদের ওপর ইতিবাচক প্রভাব পড়বে। পাশাপাশি তাঁদের বুদ্ধি বৃদ্ধি হবে।


গাড়ি


শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীতে বাড়ি-গাড়ি কেনা অত্যন্ত শুভ ফলদায়ী। এ দিন এই দুটির মধ্যে কোনওটি ক্রয় করলে সারা জীবন ব্যক্তি উন্নতি করতে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.