এই রোগ থাকলে শীতকালে শরীরের তুলনায় বেশি ঠান্ডা থাকে হাত ও পা, জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন

 


ODD বাংলা ডেস্ক: শীত শুরু হওয়ার সাথে সাথে অনেকের হাত-পা ঠান্ডার সমস্যাও বেড়ে যায়। সমস্যা তখন আসে যখন হাত-পা গরম করার প্রতিটি পদ্ধতি চেষ্টা করা হয়, কিন্তু তারপরেও কোন ফল হয় না। এমন অবস্থায় হাত-পা খুব ঠাণ্ডা হলে পরে ফুলে যায়। যার কারণে শীতকাল কাটাতে মানুষের খুব কষ্ট হয়।আসলে তা কি যে প্রতিটা প্রতিকার করেও হাত পা সব সময় ঠান্ডা থাকে। আজ আমরা আপনাকে এটি সম্পর্কে বিস্তারিত বলব। আসলে এমনটা হয় কারণ যখন আবহাওয়ার তাপমাত্রা কমতে শুরু করে, তখন মানুষ সঠিক পরিমাণে অক্সিজেন পায় না এবং এই সমস্যাটা বেশি হয় সেইসব মানুষের, যারা সঠিক পরিমাণে পুষ্টিকর খাবার গ্রহণ করেননি।


জানিয়ে রাখি, আবহাওয়ার তাপমাত্রা কমার কারণে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং সঠিক পরিমাণে অক্সিজেন পাওয়া যায় না। যার সরাসরি প্রভাব পড়ে শরীরের রক্ত সঞ্চালনে এবং আপনার হাত পা সব সময় ঠান্ডা থাকে। বিশেষ করে ডায়াবেটিস ও অ্যানিমিয়া রোগীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। এমন পরিস্থিতিতে একজন ভালো চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই জরুরি।


ডায়াবেটিস এবং রক্তাল্পতা


অ্যানিমিয়া মানে রক্তের অভাব। আমাদের রক্তের অধিকাংশই লোহিত রক্তকণিকা অর্থাৎ RBC দ্বারা গঠিত। শরীরে রক্ত কম থাকলে রক্তস্বল্পতা হওয়ার সম্ভাবনা থাকে, কারণ শরীরে শুধু লোহিত রক্ত কণিকা থাকে যা রক্ত সঞ্চালন ঠিক রাখে। লোহিত রক্তকণিকার হ্রাস রক্ত প্রবাহকে ধীর করে দেয়, যা শরীরে তাপ সৃষ্টি করে। এমন অবস্থায় যাদের রক্তশূন্যতার সমস্যা রয়েছে, তাদের হাত-পা সব সময় ঠান্ডা থাকে। গবেষণা অনুসারে, শরীরে আয়রন এবং ফোলেটের সাথে ভিটামিন বি-এর ঘাটতিও এর অন্যতম প্রধান কারণ।


হাইপোথাইরয়েডিজম


শীতে হাত-পা ঠান্ডা হওয়ার একটি কারণও হাইপোথাইরয়েডিজম রোগের লক্ষণ। হাইপোথাইরয়েডিজম অবস্থায় শরীর সঠিক পরিমাণে হরমোন তৈরি করতে পারে না, যার কারণে রক্ত ​​সঞ্চালন ধীর হয়ে যায় এবং স্বাভাবিকভাবেই শরীরে তাপ কমে যায়। এমন অবস্থায় হাত-পা ঠান্ডা থাকে, থাইরয়েড হরমোনের অভাবে হৃদস্পন্দনের ওপরও প্রভাব পড়ে। এমন পরিস্থিতিতে, আপনার পরীক্ষা করানো খুবই গুরুত্বপূর্ণ।


মানসিক চাপ বা উত্তেজনাও একটি লক্ষণ


এর একটা কারণ মানসিক চাপ বা টেনশনও হতে পারে, আপনি যদি খুব বেশি টেনশন নেন তাহলে তা আপনার শরীরের রক্ত প্রবাহকে প্রভাবিত করে। তাই আপনার রক্ত প্রবাহ ব্যাহত হলে আপনার আঙ্গুল এবং বুড়ো আঙুল সবসময় ঠান্ডা থাকে।


শরীর মালিশ


এখন আমরা বলছি, শীতকালে এই সমস্যা কীভাবে মোকাবেলা করবেন। যতটা সম্ভব শরীর ম্যাসাজ করুন, ম্যাসাজ করলে রক্ত চলাচলের উন্নতি হবে এবং শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছাবে। যার কারণে হাত-পা উষ্ণতা পাবে।


আয়রন সমৃদ্ধ খাবার খান


নিকোটিন এড়িয়ে চলুন এবং আয়রন ও পুষ্টি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। আয়রন সমৃদ্ধ খাবার আপনাকে রক্তাল্পতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.