প্রতিদিনের রান্নায় এই মশলাগুলি ব্যবহার করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে কয়েক গুণ

ODD বাংলা ডেস্ক:শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি বেশি থাকে, তাহলে খুব সহজেই যেকোনও রোগ বালাইয়ের সঙ্গে লড়াই করা সহজ হয়। প্রত্যেকটি মানুষের শরীরেই রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে, কিন্তু কারওর বেশি বা কারওর কম। কিন্তু আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে আপনার রান্নাঘরে থাকা এইসব মশলাগুলি-

১) হিং- হিং একদিকে যেমন অ্যান্টিবায়োটিক তেমনই অ্যান্টি-ভাইরালও বটে। হিং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটে ব্যথা এবং গ্যাসের সমস্যায় হিং অব্যর্থ। তরকারি, ডাল এবং অন্যান্য রান্নতে হিং ব্যবহার করুন। তবে একান্তই যদি ডাক্তারের বারণ থাকে তাহলে এড়িয়ে চলুন। 

২) হলুদ- হলুদ আপনার পেটের সমস্যা কমাতে বিশেষভাবে কার্যকরী। তরকারিতে, ডালে, দুধের সঙ্গেও এক চিমটি হলুদ মিশিয়ে খান বেড়ে যাবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

৩) গোল মরিচ- গোল মরিচ গোটা হোক বা গুঁড়ো, গোল মরিচ গ্যাস এবং পেটের অন্যান্য সমস্যা সমাধান করতে সাহায্য করে। প্রদাহের সমস্যা কমানোর পাশাপাশি গোল মরিচ অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবেও খুব উপকারী। ডিম সেদ্ধ, স্যান্ডউইচ, স্যুপ, স্যালাদে গোল মরিচ অবশ্যই ব্যবহার করুন। মশলা চা-এও দিন গোল মরিচ।

৪) লবঙ্গ- লবঙ্গে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট। এতে থাকা ইউগেনল রক্তে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরে ব্যাক্টেরিয়া জনিত রোগবালাই থেকে লড়াই করার ক্ষমতা জোগায়।

৫) মেথি- মেথিতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে পরিপূর্ণ। রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে মেথি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকেও রক্ষা করে।

৬) দারচিনি- দারচিনি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং শরীরে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সরবরাহ করে। দারচিনির মধ্যেকার সুগন্ধী নির্যাস যেমন, সিনামাইলাসিটেট এবং সিনামাইলডিহাইড অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল হিসেবে কাজ করে। দারুচিনি দিয়ে মশলা চা বানিয়ে খেতে পারেন এবং তরকারিতে ফোড়ন হিসাবেও ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.