শিবলিঙ্গে জল ঢালার আগে সঠিক নিয়মটা জেনে নিন, অন্যথায় রুষ্ট হবেন মহাদেব

ODD বাংলা ডেস্ক: হিন্দুধর্মে মহাদেব হলেন প্রধান তিন দেবতার অন্যতম। তাঁকে আদিযোগী বলা হয়ে থাকে। মহাদেবের আরাধনা করে তাঁকে তুষ্ট করে মনের সব ইচ্ছে পূরণ করা সম্ভব হয়। মহাদেবের আরাধনা করার গুরুত্বপূর্ণ অঙ্গ হল শিবলিঙ্গে জল ঢালা। শিবলিঙ্গে জল ঢেলে তাঁকে তুষ্ট করার চেষ্টা করেন শিবভক্তরা। তবে শিবলিঙ্গে জল ঢালার সঠিক নিয়ম রয়েছে। সেই নিয়ম না মেনে শিবলিঙ্গে জল দিলে তাতে অত্যন্ত রুষ্ট হয়ে যেতে পারেন মহাদেব। জেনে নিন শিবলিঙ্গে জল ঢালার জন্য কোন কোন নিয়ম আপনাকে মানতেই হবে।

* শিবলিঙ্গে জল ঢালার সময় কখনোই পূর্ব দিকে মুখ করে বসবেন না। পূর্বদিককে মহাদেবের প্রবেশ পথ বলে মনে করা হয়। তাই আপনি পূর্ব দিকে মুখ করে থাকলে তা মহাদেবের পথে বাধার সৃষ্টি করতে পারে। খেয়াল রাখবেন শিবলিঙ্গে জল ঢালার সময় আপনার মুখ যেন উত্তর দিকে থাকে। উত্তর দিক হল মহাদেবের বাম অংশ। এই দিক দেবী পার্বতীর উদ্দেশ্যে নিবেদিত। তাই উত্তর দিকে মুখ করে শিবলিঙ্গে জল ঢাললে শিব ও পার্বতী, উভয়ের আশীর্বাদই পাওয়া যায়।

* তামার কলস থেকে শিবলিঙ্গে জল ঢালাই সবচেয়ে ভালো। তবে রুপো বা ব্রোঞ্জের পাত্র থেকেও শিবলিঙ্গে জল ঢালতে পারেন। ভুলেও স্টিল বা প্লাস্টিকের পাত্র থেকে শিবলিঙ্গে জল ঢালবেন না। আবার তামার পাত্রে জল ও দুধ একসঙ্গে মিশিয়ে শিবলিঙ্গে ঢালাও অশুভ বলে মনে করা হয়।

* দাঁড়িয়ে দাঁড়িয়ে ভুলেও শিবলিঙ্গে জল ঢালবেন না। মহাদেবের রুদ্রাভিষেক করার সময় দাঁড়িয়ে থাকা একদমই উচিত নয়। শিব পুরাণে বলা হয়েছে যে দাঁড়িয়ে শিবলিঙ্গি জল ঢাললে তা মহাদেবের উদ্দেশ্যে নিবেদিত হয় না, এবং তার কোনও ফলও আপনি লাভ করেন না।

* অবশ্যই ডান হাতে পাত্র ধরে শিবলিঙ্গে জল দেবেন। আর আপনার বাম হাত আপনার ডান হাতকে স্পর্শ করে থাকবে। আস্তে আস্তে জল ঢালবেন। একসঙ্গে অনেকটা জল ফেলে দেবেন না। জল ঢালার সময় 'ওম নমহঃ শিবায়' মন্ত্র জপ করবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.